ফিরলেন ফরহাদ, নতুন মুখ সানি

ফিরলেন ফরহাদ, নতুন মুখ সানি

তিন বছর পর জাতীয় দলে ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ফরহাদ রেজা। টেস্টের পর প্রথম বারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন মোহাম্মদ ইলিয়াস (সানি)। পাকিস্তানের বিপক্ষে আসন্ন একমাত্র টি-টোয়েন্টি ও তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াডে তাদেরকে রেখেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০০৮ সালে অস্ট্রেলিয়ার ডারউইনে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ফরহাদ রেজা। এরপর অস্ট্রেলিয়া থেকে ফিরে এই অলরাউন্ডার যোগ দেন ভারতের নিষিদ্ধ ক্রিকেট লিগ (আইসিএল)’র দল ঢাকা ওয়ারিয়ার্সে। কিন্তু এক মৌসুম খেলার পরই আইসিএলকে বিদায় বলে ফের নিয়মিত হন জাতীয় লিগ ও ঢাকা প্রিমিয়ার ক্রিকেটে।

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকলেও অধ্যবস্যায়ের ঘাটতি ছিলো না এই ক্রিকেটারের। ‘এ’ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েও নিজের পারফরমেন্সের জানান দিয়েছেন। ফরহাদকে জাতীয় দলে প্রত্যাবর্তনের বিষয়ে প্রধান নির্বাচক আকরাম খান বাংলানিউজকে বলেন,“দুই থেকে তিন বছর ধরে ধারাবাহিক পারফরমেন্স করছে ফরহাদ রেজা। বিসিবি কাপের পর ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়েও ভালো পারফর্ম করেছে সে। এ মুহূর্তে ওর মতো একজন অলরাউন্ডারের প্রয়োজন তাই দলে ফেরানো হয়েছে ফরহাদকে।”

নির্বাচকদের দৃষ্টি এড়িয়ে গেছেন স্পিনার সোহরাওয়ার্দী শুভ ও ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। তাদের বাদ পড়ার বিষয়টি ব্যাখ্যা করে প্রধান নির্বাচক জানালেন, প্রধান স্পিনার আব্দুর রাজ্জাক দলে রয়েছে। ব্যাকআপ হিসেবে আছে সানি। তাই বাদ পড়েছে শুভ। আর ঘরোয়া ও জাতীয় ক্রিকেট লিগে ভালো পারফর্ম করতে না পারায় জায়গা হয়নি আশরাফুলের।

১৫ সদস্যের দলে একমাত্র শাহরিয়ার নাফিস ছাড়া বাকিরা আছেন টি-টোয়েন্টি ও একদিনের দলে। নাফিস শুধু খেলবেন ওয়ানডে দলে। সফরে বাংলাদেশের বিপক্ষে একটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান। ২৯ নভেম্বর শেরেবাংলা স্টেডিয়ামে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে বাংলাদেশ অভিযান শুরু করবে মিসবাহ উল হকের দল।

টি-টোয়েন্টি ও ওয়ানডে দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, অলক কাপালি, নাঈম ইসলাম, নাসির হোসেন, আব্দুর রাজ্জাক, শফিউল ইসলাম, রুবেল হোসেন, নাজমুল হোসেন, মোহাম্মদ ইলিয়াস, শাহরিয়ার নাফিস ও ফরহাদ রেজা।

খেলাধূলা শীর্ষ খবর