মঞ্চেও নেই মুস্তফা কামাল

মঞ্চেও নেই মুস্তফা কামাল

kk_127728গঠনতন্ত্র অনুসারে বিশ্বকাপ ক্রিকেটের চ্যাম্পিয়ন দলের হাতে ট্রফি তুলে দেওয়ার কথা আইসিসি সভাপতির। কিন্তু সভাপতি আ হ ম মুস্তফা কামাল নন, অস্ট্রেলিয়ার হাতে চ্যাম্পিয়ন শিরোপা তুলে দিয়েছেন আইসিসি চেয়ারম্যান এন শ্রীনিবাসন।
এমনকি আইসিসি সভাপতি উপস্থিত ছিলেন না পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও। অথচ মুস্তফা কামাল এখন অস্ট্রেলিয়াতেই অবস্থান করছেন বলে জানা গেছে।
সভাপতি কর্তৃক আইসিসি ট্রফি হাতে তুলে দেওয়ার চল শুরু হয় ১৯৯৯ বিশ্বকাপে। ওইসময়কার আইসিসি সভাপতি জগমোহন ডালমিয়া তখনকার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার হাতে শিরোপা তুলে দেন।
মঞ্চেও নেই মুস্তফা কামাল

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শ্রীনিবাসন, আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন ও ব্রান্ড অ্যাম্বাসেডর শচীন টেন্ডুলকার-এএফপি

একই নিয়ম মানা হয়েছে পরের তিনটি বিশ্বকাপেও। কিন্তু দুই বছর আগে আইসিসিতে চেয়ারম্যান পদ বাড়ানোর পর সবকিছুতে এখন তারই একাধিপত্য। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র সভাপতিত্বের সূত্রে পদটি বাগিয়ে নেন শ্রীনি। গঠনতন্ত্রে চেয়ারম্যানকে ব্যাপক ক্ষমতা দেওয়া হলেও শিরোপা তুলে দেওয়ার ‘সৌজন্য’ কাজটি দেওয়া হয়নি।

গঠনতন্ত্রের বাইরে গিয়ে এবার সে কাজটিও করলেন আইপিএলে ফিক্সিংয়ে অভিযুক্ত হয়ে বিসিসিআই-ছাড়া শ্রীনিবাসন।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শ্রীনিবাসনের সঙ্গে উপস্থিত ছিলেন আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন এবং ব্রান্ড অ্যাম্বাসেডর শচীন টেন্ডুলকার এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড প্রধান।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া
অন্যান্য আন্তর্জাতিক খেলাধূলা শীর্ষ খবর