তেজগাঁও থানায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা রেকর্ড

তেজগাঁও থানায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা রেকর্ড

ষড়যন্ত্র করে বিচারকের স্কাইপ সংলাপ প্রকাশ করার অভিযোগে আমার দেশের সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে আদালতে করা অভিযোগটিকে তেজগাঁও থানায় এজাহার হিসেবে রেকর্ড করা হয়েছে।

শুক্রবার রাতে মামলাটি রেকর্ড করে তেজগাঁও থানা পুলিশ।

এদিকে তেজগাঁও থানায় মামলা রেকর্ডের পর পুলিশ যে কোনো সময় তাকে গ্রেফতার করতে পারে বলে একটি সূত্রে জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহিদুর রহমান আমার দেশ সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে আদালতে আবেদন করেন। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এসএম আশিকুর রহমান মামলাটি এজাহার হিসাবে গণ্য করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন।

এরই পরিপ্রেক্ষিতে শুক্রবার রাতে মামলাটি রেকর্ড করে তেজগাঁও থানা পুলিশ।

মাহমুদুর রহমানের বিরুদ্ধে আদালতে অভিযোগ করার পরপরই আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দাসংস্থার লোকজন তৎপর হয়ে ওঠে। পুলিশি নজরদারির মধ্যে শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত কারওয়ান বাজারের আমার দেশের অফিসে অবস্থান করেন মাহমুদুর রহমান।

বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এক অনুষ্ঠানে জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী মাহমুদুর রহমানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শেষ পর্যন্ত আদালতের নির্দেশনা অনুযায়ী তেজগাঁও থানা পুলিশ অভিযোগটি এজাহার হিসেবে রেকর্ড করেছে।

মামলায় বিচারকের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও প্রকাশক মো. হাসমত আলীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও সাইবার অপরাধের অভিযোগ আনা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়, আমার দেশ পত্রিকায় বিচারকের ব্যক্তিগত ও গোপন তথ্য প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি স্কাইপির মাধ্যমে বেলজিয়ামের ব্রাসেলস প্রবাসী বাংলাদেশি আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ ড. আহমেদ জিয়াউদ্দিনের সঙ্গে আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের কথিত কথোপকথনের ওপর সংবাদ প্রকাশিত হয় দৈনিক আমার দেশ পত্রিকায়। গত মঙ্গলবার পদত্যাগপত্র জমা দেন বিচারপতি নিজামুল হক।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল পুনর্গঠন করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। এতে ট্রাইব্যুনাল-১-এ নিজামুল হকের জায়গায় দায়িত্ব পান দ্বিতীয় ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর।

এদিকে বৃহস্পতিবারই বিচারপতি নিজামুল হকের স্কাইপিতে কথোপকথনের ভিত্তিতে কোনো ধরনের প্রতিবেদন প্রকাশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

অন্যদিকে স্কাইপিতে কথিত কথোপকথন দৈনিক আমার দেশে ধারাবাহিকভাবে প্রকাশের পর ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে পত্রিকাটির বিরুদ্ধে ব্যবস্থা চেয়ে বৃহস্পতিবার হাইকোর্টে আবেদন করেন আইনজীবী মো. আজাহার উল্লাহ ভূঁইয়া। আবেদনের ওপর প্রাথমিক শুনানি করে বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি ফরিদ আহমেদের বেঞ্চ এ বিষয়ে সংবিধান ও তথ্য প্রযুক্তি আইন অনুযায়ী অপরাধীদের বিচার ও গ্রেফতারে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।

অন্যান্য বাংলাদেশ শীর্ষ খবর