মুরসিবিরোধী বিক্ষোভে মিশরের বিচারকরা

মুরসিবিরোধী বিক্ষোভে মিশরের বিচারকরা

বিচার বিভাগের উপর প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির `অবৈধ` হস্তক্ষেপের অভিযোগ তুলে শনিবার সরকারবিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন মিশরের বিচারকরা।

দেশটির সর্বোচ্চ বিচার পরিষদ এক বিবৃতিতে বলেছে, “প্রেসিডেন্টের এই অবৈধ হস্তক্ষেপ বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন করবে”। বিবৃতিতে মুরসিকে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে বলা হয়। এতে আরও বলা হয়, `জারিকৃত অধ্যাদেশের মাধ্যমে মুরসির যেকোনো সিদ্ধান্ত বা পদক্ষেপকে চ্যালেঞ্জ করার ক্ষমতা খর্ব করা হলো।`

বৃহস্পতিবার একটি অধ্যাদেশ জারির মাধ্যমে পার্লামেন্টের উপর বিচার বিভাগের সব রকম হস্তক্ষেপের ক্ষমতা বিলোপ করে নিজের ক্ষমতা বাড়িয়ে নেন দেশটির প্রেসিডেন্ট মুরসি।

প্রেসিডেন্টের ঐ ঘোষণায় মুরসির দল ফ্রিডম এন্ড জাস্টিস পাটি (এফজেপি) কার্যালয়ে ভাঙচুর চালায় সরকারবিরোধী বিক্ষোভকারীরা।

কায়রোর আদালতের বাইরে মুরসিবিরোধী বিচারকরা সরকারবিরোধী বিক্ষোভে শামিল হলে পুলিশ তাতে টিয়ারগ্যাস নিক্ষেপ ছত্রভঙ্গ করে দেয়। এদিকে ভূমধ্য সাগর অঞ্চলীয় শহর আলেক্সান্দ্রিয়ার বিক্ষোভরত বিচারকরা মুরসির জারিকৃত অধ্যাদেশ বাতিল করা পর্যন্ত রাজপথ ছাড়বে না বলে জানিয়েছে।

অন্যদিকে মুরসি দলের সমর্থকরা অবস্থান নিয়েছেন প্রেসিডেন্ট ভবনের সামনে। তারা বলছেন, `মুরসির এই অধ্যাদেশ মিশর-বিপ্লবের মূল চেতনাকে ধরে রাখার সিদ্ধান্ত। এবং এই সিদ্ধান্ত দেশটির মানুষের কল্যাণের কথা ভেবেই নিয়েছেন মুরসি।`

তবে, মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, মুরসির এই সিদ্ধান্ত গণতন্ত্রের ব্যাপারে আন্তর্জাতিক শক্তির উদ্বেগের কারণ।

আন্তর্জাতিক