আফগানিস্তান ফিরলেন বিতর্কিত জেনারেল জন অ্যালেন

আফগানিস্তান ফিরলেন বিতর্কিত জেনারেল জন অ্যালেন

অবশেষে আফগানিস্তানে নিজের পুরনো কর্মস্থলে ফিরলেন বিতর্কিত মার্কিন জেনারেল জন অ্যালেন। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত চলছে এখনও।

বুধবার রাজধানী কাবুল থেকে দেওয়া এক বিবৃতিতে আফগানিস্তানে অভিযানরত ন্যাটো নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর মুখপাত্র লে. কর্নেল লেস ক্যারল জন অ্যালেনের কর্মস্থলে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

গত সপ্তাহে পেশাগত কাজে ওয়াশিংটনে অবস্থানের সময় ফ্লোরিডায় বসবাসকারী মার্কিন ‘সোসাইটি গার্ল’ জিল কেলির সঙ্গে জন অ্যালেনের আপত্তিকর ই-মেইল আদান-প্রদানের বিষয়টি প্রথম উঠে আসে মার্কিন সংবাদমাধ্যমে।

ঘটনা জানাজানির পর দু’জনের মধ্যে চালাচালি হওয়া ৩০ হাজার পৃষ্ঠার ই-মেইল নথি তদন্তের উদ্যোগ নেয় মার্কিন কর্তৃপক্ষ। তবে এখন পর্যন্ত  অভিযোগ প্রমাণিত না হওয়ায় আফগানিস্তানে পুরনো কর্মস্থলে পুনরায় যোগ দেওয়ার জন্য অ্যালেনকে নির্দেশ দেয় পেন্টাগন।

তবে তদন্ত এখনও অব্যাহত আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিও প্যানেট্টা। অভিযোগ প্রমাণিত হলে অ্যালেনের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে, সেক্ষেত্রে তাকে শেষ পর্যন্ত হয়তো তার পূর্বসূরি ডেভিড পেট্রাউসের পথই অনুসরণ করতে হবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, নিজের জীবনী লেখিকা পাওলা ব্রডওয়েলের সঙ্গে একই ধরণের ‘প্রণয়ে’ জড়িয়ে গত সপ্তাহেই সিআইএ প্রধানের পদ ছাড়তে হয়েছে পেট্রাউসকে।

আন্তর্জাতিক