গাজায় যুদ্ধবিরতি ঘোষণা

গাজায় যুদ্ধবিরতি ঘোষণা

গাজা নিয়ন্ত্রণকারী হামাস ও ইসরাইলের মধ্যে ৭ দিনের মাথায় মঙ্গলবার থেকে যুদ্ধবিরতি হতে যাচ্ছে। দু’পক্ষ যুদ্ধবিরতির একটি চুক্তিতে পৌঁছেছে। কায়রোর স্থানীয় সময় রাত ৯টায় (১৯০০ জিএমটি) যুদ্ধবিরতি ঘোষণা করা হবে এবং কার্যকর হবে মধ্যরাতে (২২০০ জিএমটিতে)। বিবিসির খবরে একথা বলা হয়।

হামাসের মুখপাত্র ফাউজি বারহুম বলেছেন, ইসলামপন্থী হামাস, ইসলামী জিহাদ ও মিসর একযোগে যুদ্ধবিরতির ঘোষণা দেবে। ইসলামী জিহাদের একটি ওয়েবসাইটে বলা হয়, স্থানীয় সময় রাত ৯ টায় যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হবে। সিনিয়র ইসরাইলি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ইসরাইলি দৈনিক হারেৎস জানিয়েছে, রাতে যুদ্ধবিরতি কার্যকর হবে। মিসরীয় কর্মকর্তারা হামাস ও ইসরাইলের মধ্যে আলোচনায় মধ্যস্থতা করেছেন। ফিলিস্তিনি আলোচকরা বলেছেন, কায়রো আলোচনায় অগ্রগতি ঘটেছে।

তার আগে মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি যুদ্ধবিরতির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতির প্রচেষ্টায় মধ্যস্থতাকারী প্রেসিডেন্ট মুরসি বলেছেন, তিনি আশা করছেন মঙ্গলবার কয়েক ঘণ্টার মধ্যে ইসরাইলি বিমান বাহিনী গাজায় বিমান হামলা বন্ধ করবে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তার এশিয়া সফর সংক্ষিপ্ত করে যুদ্ধবিরতির প্রচেষ্টায় নিয়োজিত হতে মধ্যপ্রাচ্যের পথে রওনা হওয়ার প্রাক্কালে প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি এ ঘোষণা দেন। মিসরের রাষ্ট্রীয় টিভিতে প্রচারিত এক বিবৃতিতে মুরসি বলেছেন, মঙ্গলবার গাজার বিরুদ্ধে ইসরাইলি আগ্রাসনের অবসান ঘটবে এবং হামাস ও ইসরাইলের মধ্যকার বিরোধ মীমাংসায় মিসরের মধ্যস্থতার প্রচেষ্টা শিগগির সুফল বয়ে আনবে।

অন্যদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও যুদ্ধবিরতিতে রাজি হয়েছেন। মঙ্গলবার জেরুজালেমে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক শেষে তিনি বলেন, ইসরাইল হামাসের সঙ্গে যুদ্ধবিরতির অংশীদার হতে চায়। তিনি আরো বলেন, কূটনৈতিক উপায়ে দীর্ঘস্থায়ী সমাধান খুঁজে পাওয়া গেলে ইসরাইল তার অংশীদার হতে আগ্রহী। ইতিমধ্যে ইসরাইল গাজায় স্থল অভিযানের পরিকল্পনা স্থগিত করেছে। ইরেজ ক্রসিংয়ে মোতায়েন ইসরাইলি সৈন্যদের কাছে সর্বোচ্চ সতর্কতা পরিহার করার নির্দেশ এসে পৌঁছেছে। এ নির্দেশ পাওয়ায় তাদের মধ্যে ঢিলেঢালা ভাব ফিরে আসে। তাদের অনেকে ধূমপানে মনোযোগ দেয়। কেউ কেউ পরিবারের কাছে টেলিফোন করে জানায়, তারা শিগগির বাড়িতে ফিরে আসছে। গত বুধবার হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধ শুরু হয়।

আন্তর্জাতিক বাংলাদেশ