রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মার্কেট শেয়ার কমেছে

রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মার্কেট শেয়ার কমেছে

রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মার্কেট শেয়ার আগের তুলনায় অনেক কমে গেছে। সর্বশেষ অক্টোবর শেষে রাষ্ট্রীয় ব্যাংকের মার্কেট শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ২৫.২৭ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

অথচ আগে এক সময় ছিলো যখন ১০০ শতাংশ মার্কেট শেয়ারের মধ্যে ৬০ শতাংশই ছিল রাষ্ট্রীয় ব্যাংকগুলোর। কিন্তু এখন বিভিন্ন কারনে তারা সব কার্যক্রম থেকে পিছিয়ে পড়ছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ২০০০ সালে রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকের মার্কেট শেয়ার ছিল ৫৫.৭১ শতাংশ। ২০০৬ সালে সেটা কমে হয়েছে ৩৫.১৬ শতাংশ। আর বর্তমানে ২৫.২৭ শতাংশ।

এদিক থেকে এগিয়ে যাচ্ছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো। ২০০০ সালে বেসরকারি ব্যাংকের মার্কেট শেয়ার ছিল ৩১.০৬ শতাংশ। ২০০৬ সালে এটা বেড়ে হয়েছে ৫১.৩৫ শতাংশ। আর চলতি বছরের অক্টোবর শেষে হয়েছে ৬৩.৪৯ শতাংশ।

অন্যদিকে বিশেষায়িত ও বিদেশী ব্যাংকগুলো তুলনামূলক একই অবস্থানে আছে। বর্তমানে বিশেষায়িত ব্যাংকের মার্কেট শেয়ার ৪.৮০ শতাংশ। আর বিদেশী ব্যাংকের ৬.৪৫ শতাংশ।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, আগে রাষ্ট্রীয় ব্যাংকে সরকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ার বাধ্যতামূলকভাবে রাখতে হতো। কিন্তু বর্তমানে অনেক প্রতিষ্ঠান এ নিয়মের পরিবর্তন করেছে। তারা রাষ্ট্রীয় ব্যাংকের পরিবর্তে বেসরকারী ব্যাংকে শেয়ার রাখে বেশী।

তিনি আরো  বলেন, একসময় রাষ্ট্রীয় ব্যাংকগুলো মার্কেট প্লেয়ার ছিল। কিন্তু এখন অবস্থার পরিবর্তন হয়েছে। তাছাড়া রাষ্ট্রীয় ব্যাংকের চেয়ে বেসরকারী ব্যাংক সুবিধা দেয় বেশি। এজন্য অনেকে বেসরকারী ব্যাংকের দিকে ঝুঁকছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা গেছে, অক্টোবর শেষে রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংকের মার্কেট শেয়ার সবচেয়ে বেশী। বিভিন্ন অনিয়মের দায়ে অভিযুক্ত হলেও এ ব্যাংকটির মার্কেট শেয়ার তেমন কমেনি। ব্যাংকটির মার্কেট শেয়ারের পরিমাণ ১০.২৭ শতাংশ।

এর পরেই রয়েছে বেসরকারী ইসলামী ব্যাংকের অবস্থান। এ ব্যাংকটির মার্কেট শেয়ার  ৭.৭৭ শতাংশ। অথচ আগে বেসরকারী কোনো ব্যাংকের একক মার্কেট শেয়ার রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকের চেয়ে বেশি ছিল না।

অন্যদিকে রাষ্ট্রীয় মালিকানার জনতা ব্যাংক ৭.১০ শতাংশ মার্কেট শেয়ার ধারণ করে তৃতীয় অবস্থানে আছে।

অর্থ বাণিজ্য