বিএসআরএম’র পরিচালকদের শেয়ার বিক্রি তদন্ত করছে ডিএসই

বিএসআরএম স্টিলস লিমিটেডের পরিচালকদের শেয়ার বিক্রি ঠেকাতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (এসইসি) অনুরোধ করার পর কোম্পানি পরিচালকদের শেয়ার বিক্রি সংক্রান্ত তথ্য খতিয়ে দেখছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ডিএসই সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

অভিযোগ রয়েছে, বিএসআরএম স্টিলস লিমিটেডের পরিচালকরা উর্ধ্বমুখী বাজারে শেয়ার বিক্রির ঘোষণা দিয়ে শেয়ারদর প্রভাবিত করার চেষ্টা করছে।

প্রাপ্ত তথ্যমতে, গত এক মাসে বিএসআরএম স্টিলস লিমিটেডের শেয়ায়দর ৭৫ দশমিক ৫০ পয়সা থেকে ২০ টাকা ৩০ পয়সা বৃদ্ধি পেয়ে সর্বশেষ ৯৫ টাকা ৮০ পয়সায় লেনদেন হয়েছে। দর বৃদ্ধির হার প্রায় ২৭ শতাংশ।

আর শেয়ারদর বাড়ার পর থেকেই শেয়ার বিক্রি করতে শুরু করেছেন কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা। মূলত কোম্পানির অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশ করার পর থেকেই তারা শেয়ার বিক্রি শুরু করেছেন। এরইমধ্যে কোম্পানির একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান এক কোটি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। এরমধ্যে ২০ লাখ শেয়ার বিক্রি সম্পন্ন হরেছে।

ওই উদ্যোক্তা প্রতিষ্ঠানটি হল- এইচ আকবার আলী অ্যান্ড কোম্পানি লিমিটেড।

অর্ধবার্ষিক প্রতিবেদনে কোম্পানির মুনাফা বৃদ্ধি ও একই সঙ্গে পরিচালকদের শেয়ার বিক্রির ঘোষণাতে বিনিয়োগকারীদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে।

তারা বলছেন, “কোম্পানির এ ধরনের আচরণ সন্দেহজনক। এমনও হতে পারে কোম্পানির উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রি করবেন আর এ কারণেই মুনাফা বেশি দেখানো হয়েছে। আর তা না হলে কেন শেয়ারদর বৃদ্ধির ঘোষণা আগে দেওয়া হয়নি। আর কেনইবা অর্ধবার্ষিক প্রতিবেদন প্রকাশের আগে ঘোষণা দেওয়া হয়নি। আর এতেই বিনিয়োগকারীদের সন্দেহ আরো দৃঢ় হয়ে দেখা দিয়েছে।

এদিকে পুঁজিবাজার ধসের আগেও প্রতিষ্ঠানটির চারজন উদ্যোক্তা শেয়ার বিক্রি করেছেন। যারা শেয়ার বিক্রি করেছেন তারা হলেন-  জহির তাহের আলী, থিসিন জহির তাহের আলী, আলী হোসেন আকবর আলী ও আমীর আলী হোসেন।

এছাড়া বিএসআরএম স্টিল মিলস লিমিটেডের আরেক উদ্যোক্তা প্রতিষ্ঠান বাংলাদেশ স্টিল মিলস লিমিটেড প্রতিষ্ঠানটির কয়েক লাখ শেয়ার বিক্রি করেছে বলে জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিএসআরএম স্টিল মিলস লিমিটেডের উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি ও শেয়ারদর বৃদ্ধিতে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কোন হাত রয়েছে কি-না তাও ডিএসই’র তদন্তে খতিয়ে দেখা হবে।

তদন্তে প্রাপ্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্পর্কে প্রাপ্ত তথ্য এসইসিতে জমা দেওয়া হবে। একই সঙ্গে এতে কোন ধরনের কারসাজি পাওয়া গেলে তার বিরুদ্ধেও যথাযথ পদক্ষেপ নিতে ডিএসই’র পক্ষ থেকে এসইসিকে অনুরোধ জানানো হবে বলে জানা গেছে।

বিএসআরএম স্টিলস লিমিটেডের এক উদ্যোক্তা-পরিচালকের শেয়ার বিক্রি ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা এসইসিকে অনুরোধ করা হয়েছে বলে বুধবার জানান ডিএসই সভাপতি রকিবুর রহমান।

এছাড়া ডিএসই সূত্রে জানা যায়, ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোশাররফ এম হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি চিঠি বুধবার এসইসির চেয়ারম্যানের কাছে পাঠানো হয়।

ওই চিঠিতে বলা হয়, “গত সোমবার বিএসআরএম স্টিলের উদ্যোক্তা-পরিচালক এইচ আকবর আলী অ্যান্ড কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠানটির ৫০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দেয়। এর আগেই ২০১০ সালের ঊর্ধ্বমুখী বাজারে এবং ২০১১ সালের পড়তি বাজারেও প্রতিষ্ঠানটির উদ্যোক্তা-পরিচালকরা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছিল।

ডিএসই’র ওই চিঠিতে আরো বলা হয়, “বিষয়টি ডিএসইর নজরে আসায় ডিএসইর পক্ষ থেকে ঘোষিত শেয়ার বিক্রি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এসইসিকে অনুরোধ জানানো হয়েছে।”

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিএসআরএম স্টিলস। বর্তমানে মার্কেট ক্যাটাগরি ‘এ’। ১০ টাকা অভিহিত মূল্যে কোম্পানির শেয়ার সংখ্যা ৩২ কোটি ৫৫ লাখ। আর পরিশোধিত মুলধনের পরিমাণ ৩২৫ কোটি ৫০ লাখ টাকা, অনুমোদিত মূলধনের পরিমাণ ৫০০ কোটি টাকা।

তবে কোম্পানির রিজার্ভ ফান্ডে কোন টাকা জমা নেই। উল্টো এ খাতে কোম্পানির দায় ৪ কোটি ৬৩ লাখ টাকা। যা কোম্পানির বিনিয়োগকারীদের জন্য মোটেই সুখকর নয়।

অর্থ বাণিজ্য