আগাম নির্বাচনের পথে এগুচ্ছে সরকার

আগাম নির্বাচনের পথে এগুচ্ছে সরকার

সরকার বিরোধী আন্দোলনে বিএনপি’র মাঠ দখলের আগেই আগাম নির্বাচন দিলে সরকার তার অবস্থান অটুট রাখতে পারবে বলে মনে করছেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। তিনি বলেছেন, বিএনপি’র সংগঠিত হওয়ার আগেই আগাম নির্বাচন দেওয়ার পথে এগুচ্ছে সরকার।

এক একান্ত সাক্ষাৎকারে এরশাদ এসব কথা বলেন।

স্বাভাবিক গতিতে বর্তমান সরকারের  আর ফিরে আসা সম্ভব নয়। সরকারের জনপ্রিয়তা তলানিতে গিয়ে ঠেকেছে। তবে বিএনপিও যে খুব একটা ভালো অবস্থানে রয়েছে তা-ও মনে করেন না সাবেক এই রাষ্ট্রপতি।

তিনি বলেন, বিএনপি তার ইমেজ যেভাবে নষ্ট করেছে তাতে জনগণ খুব শিগগিরই তাদের কাছে টেনে নেবে বলে আমি মনে করি না।

“তাহলে কেন আগাম নির্বাচন? এই নির্বাচনে জাতীয় পার্টির অবস্থান কী হবে?“— প্রশ্ন ছিলো এরশাদের কাছে। সোমবার রাজধানীর বারিধারা দূতাবাস রোডের বাসভবন প্রেসিডেন্ট পার্কে সাবেক এই রাষ্ট্রপতি তার একান্ত সাক্ষাৎকারে তার উত্তর দেন। দীর্ঘ আলোচনায় উঠে আসে রাজনীতি, সমাজ, উন্নয়ন বিষয়ক নানা ইস্যু। খোলামেলা কথা বলেন এরশাদ।

ershad
** আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্ধারিত সময়ের আগেই হতে পারে এমন সম্ভাবনার কথা আপনি দলের সম্ভাব্য প্রার্থীদের বলেছেন। প্রস্তুতি নেওয়ারও পরামর্শ দিয়েছেন। কিন্তু বিরোধীদল থেকে এ পর্যন্ত এ ধরনের কোনো দাবির কথা শোনা যায়নি। তাহলে কোন রাজনৈতিক সমীকরণে আপনি এ বক্তব্য দিচ্ছেন?

এরশাদ: আগাম নির্বাচন হওয়ার সম্ভাবনা আছে বলে আমি মনে করি। আমি বিশ্বাস করি সরকার সে পথেই এগুচ্ছে। সরকার মনে করছে আগাম নির্বাচন দিলে তাদের সুবিধা হবে। স্বাভাবিক গতিতে বর্তমান সরকারের ফিরে আসা আর সম্ভব নয়। প্রধান বিরোধীদল যাতে সংগঠিত হতে না পারে মূলত এ কারণেই আগাম নির্বাচন দিতে পারে সরকার। সরকার মনে করছে, বিরোধীদল সংগঠিত নয়, সে কারণেই তারা আগাম নির্বাচন দেবে। বিএনপি এখনও সংগঠিত হতে পারেনি।

আগাম নির্বাচন দেওয়া একটি রাজনৈতিক স্ট্র্যাটেজি। বিরোধীদের বেকায়দায় ফেলতে ইংল্যান্ডে মার্গারেট থ্যাচারও আগাম নির্বাচন দিয়েছিলেন। আমি বিশ্বাস থেকেই বলছি আগাম নির্বাচন দিতে পারে আওয়ামী লীগ।

** তবে কি বলা যায় সরকার সুবিধাজনক অবস্থানে রয়েছে?

এরশাদ: সরকারের ব্যর্থতাই বেশি। জনসমর্থন তলানিতে গিয়ে ঠেকেছে। বর্তমান সরকারের সময়ে যেসব ঘটনা ঘটেছে তাতে মানুষের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সরকারের জনপ্রিয়তা কমেছে। সে বিষয়টি সরকার নিশ্চয়ই ভাবছে। উদ্ধারের একমাত্র উপায় আগাম নির্বাচন। সব সরকারই দ্বিতীয়বার ক্ষমতায় আসার চেষ্টা করে। তবে আমাদের দেশে পরপর দু’বার কোনো সরকার বিজয়ী হয়েছে এমন নজির নেই। আগামীতেও কোনো সরকার পর  পর দু`বার ক্ষমতায় আসবে কী না, তা কেউ বলতে পারবে না।

** আপনিও তো সরকারেরই অংশ! ব্যর্থতার দায় এড়াবেন কিভাবে?

এরশাদ: মহাজোট ছিলো নির্বাচনী জোট। আমরা মহাজোটে থাকলেও সরকার আমাদের কোন পরামর্শ নেয় না। কার্যত সরকারে আমাদের কোন সম্পৃক্ততা নেই। তাদের কাছ থেকে সে আচরণও পাইনি। সেহেতু আমরা সরকারের সাফল্য এবং ব্যর্থতা কোনটারই অংশিদার নই। মহাজোট জাতীয় পার্টির অন্তরে নেই। তবে রাজনীতি করতে পারছি। দলকে সংগঠিত করতে পারছি, এ বিষয়ে কোন অভিযোগ নেই।

** আগাম নির্বাচন হলে জাতীয় পার্টির অবস্থান কি হবে?

এরশাদ: আমি আগেও বলেছি, এখনও বলছি আগামীতে এককভাবে নির্বাচন করবে জাতীয় পার্টি। প্রয়োজন হলে ভোটের পর জোট করা হবে। একক নির্বাচন করে আমি আমার জনপ্রিয়তা যাচাই করতে চাই। জেলে থেকে ১৯৯১, ১৯৯৬ সালে নির্বাচন করেছি। ২০০১ সালে ভোটে অংশ নিতে দেওয়া হয়নি। আর ২০০৮ সালে মহাজোটের শরিক হয়ে ভোটে অংশ নিয়েছি। এতে আমার জনসমর্থন কখনোই পরীক্ষা হয়নি। তাছাড়া জোটে থেকে নানাভাবে বঞ্চিত হয়েছি। অনেক অবিচার করা হয়েছে। এবার এককভাবে নির্বাচন করে জাতীয় পার্টির শক্তি যাচাই করতে চাই।

** সময় হলেই মহাজোট ছাড়বেন এমন ঘোষণা অনেক সভায় দিয়েছেন। কবে ছাড়ছেন মহাজোট?

এরশাদ: আরো ১ বছর ৩ মাস সময় বাকি রয়েছে নির্বাচনের। আই থিংক এনাফ টাইম। আমি মনে করি, মহাজোট ছাড়ার জন্য যথেষ্ট সময় হাতে রয়েছে। এমন সময় মহাজোট ছাড়ব যখন আমরা এবং তারাও প্রস্তুত থাকবে। মহাজোট দুর্বল হয় এমন সময়ে মহাজোট ছাড়ব না। তবে জাতীয় পার্টির অন্তরে মহাজোটের অবস্থান নেই।

** “আবারও জেলে যাওয়ার ভয়ে মহাজোট ছাড়ছেন না এরশাদ“- এমন মন্তব্যে আপনার প্রতিক্রিয়া কি?

এরশাদ: আমি জেলের ভয় পাই না। তবে সরকারের বাইরে থাকতে চাই না।

** আগামী নির্বাচন নিয়ে সংশয় তৈরি হয়েছে। আপনার কী মত?

এরশাদ: গণতন্ত্রের অর্থই হচ্ছে আলোচনায় মাধ্যমে সমস্যার সমাধান করা। প্রধান দুইদল আলোচনায় বসবে। গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন হবে এমনটাই নিয়ম। আমি ক্ষমতায় যাবই এই মানসিকতা নিয়ে সমঝোতা হয় না। এতে দেশ সংঘাতের দিকে এগিয়ে যায়। একদল বলছে আবার ক্ষমতায় থাকবই। অন্যদল বলছে এবার ক্ষমতায় যাবই। এ জন্য তত্ত্বাবধায়ক ছাড়া অন্য কোন ইস্যু নেই। তারা ইচ্ছে করেই দেশকে সংকটের দিকে ঠেলে দেয়। এটা গণতান্ত্রিক মনোভাব নয়।

বিরোধীদল বিএনপির মধ্যে জনগণ বা জনগণের জন্য প্রয়োজনীয় বিষয় যেমন জিনিসপত্রের দাম, শেয়ারবাজার কেলেংকারি পদ্মাসেতু নিয়ে দুর্নীতি, হলমার্ক, গ্যাস, পানি, বিদ্যুৎ, আইন-শৃঙ্খলার অবনতি, নানাবিধ সমস্যা নিয়ে কোনো মাথাব্যথা নেই। তাদের সামনে এখন একটাই ইস্যু তত্ত্বাবধায়ক সরকার। এটা হতে পারে না। তারা ভাবছে, তত্ত্বাবধায়ক সরকার হলেই তারা ক্ষমতায় চলে যাবে। এমন ভাবনা অমূলক।
ershad
** পাঁচ বছর পরপর এই সঙ্কট তৈরি হচ্ছে। উত্তরণের উপায় কি?

এরশাদ: আমরা কথায় কথায় ইংল্যান্ড ও ভারতের উদাহরণ দিই।  এসব দেশে যেভাবে নির্বাচন হয় সেই পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। ভারতের সংসদে মারামারি, ঝগড়াঝাটিও হচ্ছে। তারপরও তাদের সংসদ খুবই শক্তিশালী। একচুল নড়চড়ের উপায় নেই। সেখানে নির্বাচনের আগে সংসদ বাতিল হলেও সীমিত আকারে মন্ত্রিসভা থাকে। যারা শুধু রুটিন ওয়ার্ক করে। সবচেয়ে বড় কথা সেখানে খবুই শক্তিশালী একটি নির্বাচন কমিশন রয়েছে। তাই আমাদেরও একটি শক্তিশালী নির্বাচন কমিশন করতে হবে। যাতে কেউ খবরদারি করতে না পারে।

**আমাদের দেশে ভারতের আদলে নির্বাচন সম্ভব কি?

এরশাদ: আমাদের একসঙ্গে বসে কমন ফর্মূলা বের করতে হবে। এটাই গণতন্ত্রের ভাষা। বিএনপি মনে করছে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ছাড়া তারা ক্ষমতায় যেতে পারবে না। সরকার নির্বাচনে কারচুপি করবে। কিন্তু এখন পরিস্থিতি অনেকে পরিবর্তন হয়েছে। গণমাধ্যম এখন অনেক বেশি সক্রিয় ভূমিকা রাখছে। যত ক্যামেরা রয়েছে তাদের চোখ ফাঁকি দেওয়া অসম্ভব। তাদের চোখ এড়িয়ে কারচুপি করা কঠিন। কোন এক ক্যাম্পে বিএসএফ বাঙালীকে নির্যাতন করছে মুহুর্তেই সেই ভিডিও প্রচার হচ্ছে। আর নির্বাচন তো অনেক বড় বিষয়। আমাদের মিডিয়া অনেক এগিয়েছে। তবে আমি আগেই বলেছি, আমরা ইচ্ছে করলেই ভারতের চেয়েও ভালো নির্বাচন করতে পারি। কিন্তু, শক্তিশালী নির্বাচন কমিশন ছাড়া সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়।

** অন্তবর্তীকালীন সরকার পদ্ধতির বিষয়ে সরকার আগ্রহী? এর প্রধান পদ নিয়ে মূল বিতর্ক বলে মন্তব্য করেছেন। আপনার কোন প্রস্তাব আছে কি না?

এরশাদ: এ বিষয়ে সরকার ও বিরোধীদল আনুষ্ঠানিক কোন প্রস্তাব দেয়নি। বিষয়টি টকশো সভা সেমিনারে সীমাবদ্ধ রয়েছে। ড. আকবর আলী খান লটারির মাধ্যমে অন্তবর্তীকালীন সরকার প্রধান করার প্রস্তাব দিয়েছেন। কিন্তু আনুষ্ঠানিক প্রস্তাব এখনো আসেনি। এলে জাতীয় পার্টি বিবেচনা করবে।

**দেশে রাজনৈতিক সংকট দেখা দিলে সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণের বিষয়টি সামনে আসে। বর্তমান পরিস্থিতে এরকম কোনো আশংকা রয়েছে কি?

এরশাদ: দেশে আর কখনও মার্শাল ল আসবে না। আমি যখন মার্শাল ল জারি করেছিলাম তখনই বলেছিলাম। এ দেশে এটাই শেষ মার্শাল ল। বিগত তত্ত্বাবধায়ক সরকার ছিলো সেনাবাহিনী-ব্যাকড সরকার। মার্শাল ল ছিলো না। সমঝোতা না হলে এ রকম সরকার আবারও আসতে পারে।

** সংবিধানের সর্বশেষ সংশোধনী বিষয়ে বিএনপি আপত্তি জানিয়েছেন। আপনার অভিমত কি?

এরশাদ: আমি নিজেও সেই সংবিধানে দস্তখত করেছি। এ বিষয়ে কথা বলা ঠিক হবে না।

** দেশের সার্বিক অবস্থা বিবেচনায় আগামী নির্বাচনের ফলাফল কি হতে পারে?

এরশাদ: কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। আওয়ামী লীগের পক্ষে ১৫০ আসনের বেশি পাওয়া কষ্টকর। বিএনপির পেছনের রেকর্ড সুখকর নয়। তাদের সময়ের নানান বিশৃঙ্খলা আর অনিয়মের কথা মানুষ এখনো ভোলেনি। তাই তারাও ১৫০ আসন পেয়ে সরকার গঠন করবে তেমন সম্ভাবনা নেই। সেই তুলনায় জাতীয় পার্টির রেকর্ড ভালো। আমাদের সময়ে চাঁদাবাজি ছিল না, আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো ছিলো। দ্রব্যমূল্য মানুষের ক্রয় ক্ষমতায় মধ্যে ছিলো। দেশে উন্নয়নের ধারা ছিলো অব্যাহত।

আমরা হরতাল ও ধ্বংসের রাজনীতিতে ন,য় শান্তিতে বিশ্বাস করি। এ জন্য তৃতীয় শক্তি হিসেবে মুখে না বললেও মানুষ জাতীয় পার্টিকেই ভাবছে। জাতীয় পার্টি আগামীতে অনেক ভালো করবে।

** জাতীয় পার্টি কতটি আসন পাবে বলে আপনি মনে করেন?

এরশাদ: ১৫০টি আসন আশা করা ঠিক হবে না। ৭০ থেকে ৮০ টি আসন পাব। এখনও তরুণ প্রজন্মের কাছে আমরা পৌঁছাতে পারিনি। তরুণ প্রজন্মকে টানতে পারলে আরো আসন বাড়তে পারে। আমি ক্ষমতা থেকে চলে যাওয়ার পর ২২ বছর পেরিয়ে গেছে। এখনকার তরুণ প্রজন্মের জন্মই হয়েছে আমি ক্ষমতা থেকে চলে যাওয়ার পর। তারা আমার উন্নয়ন কার্যক্রম সম্পর্কে কিছুই জানে না।

আগামীতে কোন পার্টিই যেহেতু একক সংখ্যা গরিষ্ঠতা পাবে না,  সে কারণে ভোটের আগে জোট করবে না জাতীয় পার্টি। প্রয়োজন হলে ভোটের পর জোট করা হবে। তখন সব বুঝেশুনে সিদ্ধান্ত নেওয়া হবে।

** ভোটের পর জোট করতে হলে আওয়ামী লীগ বিএনপির মধ্যে কোনো পার্টি প্রথম পছন্দ হিসেবে থাকবে।

এরশাদ: এ ক্ষেত্রে জাতীয় পার্টির স্বার্থ বিবেচনা করা হবে। আমাদের নীতি আদর্শ বাস্তবায়ন সহজ হবে সেপথেই বেছে নেওয়া হবে।

** জাতীয় পার্টির দুর্বল দিক সম্পর্কে আপনার অভিমত কি?

এরশাদ: জাতীয় পার্টির দুর্বল দিক হচ্ছে নতুন প্রজন্মের কাছে জাতীয় পার্টি এখনও পৌঁছাতে পারেনি। তারা জাতীয় পার্টি সরকারে উন্নয়ন কার্যক্রম সর্ম্পকে অবগত নয়। তবে তাদের জাতীয় পার্টিতে সম্পৃক্ত করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। তাদের সম্পৃক্ত করতে পারলে জাতীয় পার্টি আরো অনেক বেশি আসনে বিজয়ী হবে। সেল গঠন করা হয়েছে। সমীক্ষা রিপোর্ট তৈরি করবে।

** ১৯৯০-পরবর্তী সব সময়েই জাতীয় পার্টি শাক্তিশালী পার্শ্বচরিত্রে দেখা গেছে। অর্থাৎ শক্তিশালী সাইড ক্যারেক্টার হিসেবে জাতীয় পার্টির অবস্থান। নায়ক হিসেবে কবে জাতীয় পার্টিকে দেখা যাবে?

এরশাদ: আমি দীর্ঘ ৬ বছর জেলে ছিলাম। আমার দলের লোকজনকে নির্যাতন করা হয়েছে। জাতীয় পার্টির ভবিষ্যৎ নেই মনে করে মওদুদ আহমদ, আনোয়ার হোসেন মঞ্জু, নাজিউর রহমান মঞ্জুর মতো অনেক বড় নেতা দল ছেড়ে চলে গেছেন। এরপরেও অনেক প্রতিকূল অবস্থার মধ্যে দল ধরে রেখেছি। এখন আর সে অবস্থা নেই। জাতীয় পার্টি ঘুরে দাঁড়িয়েছে। সম্ভাবনা দেখে অনেকেই ফিরতে চাচ্ছে। এখন আর সমস্যা হবে না।
ershad
**সম্প্রতি ১০৫ আসনে প্রার্থী চূড়ান্ত করেছে জাতীয় পার্টি। ৩০০ আসনে নয় কেন?

এরশাদ: মূলত ২০০ আসনে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। আয়োজন স্বল্পতার কারণে প্রথম পর্বে ১০৫টি আসনের প্রার্থীদের ডেকে বলে দেওয়া হয়েছে। অন্যদেরকেও শিগগিরই ডাকা হবে। আরও ১০০ আসন খালি রাখা হয়েছে। অনেকেই নতুন করে দলে আসতে চাচ্ছেন। তাদের কথা ভেবেই এই আসনগুলো খালি রয়েছে।

**শেষ মুহূর্তে গাজীপুর উপ-নির্বাচন থেকে জাতীয় পার্টির সরে আসার কারণ নিয়ে বিতর্ক উঠেছে। কেন শেষ মুহুর্তে এই সিদ্ধান্ত?

এরশাদ: বিষয়টি পরিষ্কার হওয়া উচিত। গাজীপুর-৪ উপ-নির্বাচনে ৪জন মনোনয়ন চেয়েছিলেন। তার মধ্যে ৩ জন নির্বাচন করতে অনাগ্রহ প্রকাশ করেন। যিনি শেষ পর্যন্ত আগ্রহ দেখান তার প্রার্থী হিসেবে অতীত রেকর্ড ভালো ছিলো না। বিগত সময়ে সে ১২-১৩শ ভোট পেয়েছিলো। তাকে মনোনয়ন দিলেও তিনি জিততে পারতেন না। কম ভোট পেলে সারা দেশে জাতীয় পার্টির পজেটিভ যে ইমেজ তৈরি হয়েছে তা ক্ষুন্ন হতো। উঠতি জনপ্রিয়তা প্রশ্নবিদ্ধ হত। মূলত এ কারণেই উপ-নির্বাচন থেকে সরে এসেছে জাতীয় পার্টি। আগের দিন বলা হলেও পরে সিদ্ধান্ত পরিবর্তন করেছি। এনিয়ে মানুষের মনে কোন প্রশ্ন থাকলে আজকের পর তা কেটে যাবে বলে আমি মনে করি।

** আপনার শাসনামলের কথা কিছু বলুন। আপনার সরকারের একটি স্লোগান ছিলো তিলোত্তমা ঢাকা। অর্থাৎ, আপনি রাজধানী ঢাকাকে একটি বিশ্বমানের শহর হিসেবে গড়তে চেয়েছিলেন। এখনকার ঢাকা সম্পর্কে কিছু বলুন।

এরশাদ: আমার সময়ে ঢাকা ছিলো তিলোত্তমা নগরী। এখন আর তিলোত্তমা নেই।  ২২ বছরে ঢাকায় যানবাহনের সংখ্যা বেড়েছে ২৫৪ শতাংশ। রাস্তা বেড়েছে দশমিক শূন্য ৪ শতাংশ। এ শহরে বাস করব কিভাবে। শুধু ঢাকা নয় সারা দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত উন্নয়ন করেছি। আমার সময়ে বন্যায় কোনো লোককে না খেয়ে থাকতে হয়নি।

আমি ঢাকার সৌন্দর্যবর্ধনের জন্য অনেক ভালো কাজ করেছি। নগরীর রাস্তায় আমি প্রথম সোডিয়াম বাতি লাগিয়ে ছিলাম। বিজয় সরণি, রোকেয়া সরণি, প্রগতি সরণি, বেড়িবাঁধ, করেছি। এগুলো না করলে ঢাকা এখন অচল নগরী হয়ে যেতো। ৯০ এর পরে মাত্র ৩টি রাস্তা হয়েছে। এর একটি হয়েছে প্রধানমন্ত্রীর অফিসের সামনে দিয়ে। একটি বনানীতে,  আর  সর্বশেষটি হয়েছে র‌্যাংগস ভবন ভেঙ্গে। আমার উন্নয়নের ধারা অব্যাহত থাকলে দেশের এই অবস্থা থাকত না। উন্নত রাষ্ট্রে পরিণত হত বাংলাদেশ।

**এর ধারাবাহিতা রক্ষা না হওয়ার কারণ কি?

এরশাদ: বর্তমান শাসন ব্যবস্থায় কোন প্রকল্প বাস্তবায়ন করতে গেলে কোন দল টেন্ডার পাবে সে বিষয়ে ভাবতে হয়। এসব বিষয় নিয়ে সংঘাতের সৃষ্টি হয়। ছাত্রদল না ছাত্রলীগ টেন্ডার পাবে সে বিষয়টিও মুখ্য হয়ে দাঁড়ায়। ফলে প্রকল্প বাস্তবায়ন পিছিয়ে পড়ে। কিন্তু আমার সময়ে তেমনটি ছিলনা। অ্যাডমিনিস্ট্রেটিভ অর্ডার ইজ অর্ডার। ইউ হ্যাভ টু ডু ইট।

** এ অবস্থা কাটিয়ে উঠতে কি করা প্রয়োজন বলে আপনি মনে করেন?

এরশাদ: এ জন্য বলি রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থাই ভালো। এ ব্যবস্থায় সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন সম্ভব। প্রশাসনিক আদেশ হলে তা বাস্তবায়ন করতেই হবে। ফিরে যাওয়ার সম্ভাবনা কম। সংসদীয় গণতন্ত্রে নানান বিতর্ক ওঠে। সে কারণে দ্রুত উন্নয়নের জন্য রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থাই চালু করা প্রয়োজন।

** রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় ফিরে যাওয়া কী সম্ভব?
ershad
এরশাদ: রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় ফিরে যাওয়ার সম্ভাবনা কম। অন্তত আমি যতদিন বেঁচে আছি ততদিন এই ব্যবস্থা চালু হবে না। আমি মারা গেলে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা চালু হবে।

**এর কারণ কি?

এরশাদ: আমাকে ঠেকানোর জন্যই রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা বাতিল করা হয়েছে। আমি বিশ্বাস করি এখনও রাষ্ট্রপতি নির্বাচন হলে আমিই জয়ী হব। এ জন্য আমি বেঁচে থাকতে এ ব্যবস্থায় ফিরতে চাইবে না কেউ।

** রাজনীতিতে নারীর ক্ষমতায়নে জাতীয় পার্টির একটি বড় ভূমিকা ছিলো। সংসদে নারীদের জন্য ৩০ টি আসন সংরক্ষিত করে জাতীয় পার্টি। কিন্তু সেই জাতীয় পার্টিতে এখন নারী নেতৃত্বের সংখ্যা নগন্য। এর কারণ কি?

এরশাদ: নানা প্রতিকূলতার কারণে জাতীয় পার্টির অনেকে বিভিন্ন দলে চলে গেছে। এখন আবার অনেকে ফিরছে। আমাদের প্রথম ধাপের চূড়ান্ত করা ১০৫ প্রার্থীর মধ্যেও বেশ কয়েকজন নারী প্রার্থী রয়েছে। জাতীয় পার্টিকে শহরের মহিলারা বেশি ভোট দেয়। গ্রামে মাত্র ২০ শতাংশ মহিলা জাতীয় পার্টিকে ভোট দেয়। এ জন্য আমরা একটি সেল গঠন করেছি। এই সেল নতুন প্রজন্ম এবং গ্রামের মহিলাদের জাতীয় পার্টিতে টানতে করণীয় চূড়ান্ত করবে। সে মোতাবেক পরবর্তী কর্মসূচি নেওয়া হবে।

** তাহলে ঢাকার আসনে আর নির্বাচন না করার বিষয়ে সিদ্ধান্ত কেন?

এরশাদ: ঢাকায় নির্বাচন করবো না এমন কোনা চূড়ান্ত সিদ্ধান্ত নিইনি।

**যুদ্ধাপরাধ বিষয়ে আপনার অভিমত কি?

এরশাদ: যুদ্ধাপরাধের বিচার করা আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। না করলে তাদের প্রতিশ্রুতি ভঙ্গ হবে। বিচারকাজ চলছে। তবে অগ্রগতি অত্যন্ত ধীর। জানি না সরকার এ বিচার শেষ করতে পারবে কিনা। মানুষের মনেও শঙ্কা তৈরি হয়েছে। আমিও চাই এদের বিচার হোক। কারণ, তারা অপরাধ করেছে। আর অপরাধীর বিচার হওয়া উচিত। তবে সুষ্ঠু বিচার হোক এটাই আশা করি।

** জামায়াতের সঙ্গে জোট হওয়ার কোন সম্ভাবনা আছে কি?

এরশাদ: জামায়াতের সঙ্গে জোট করার কোনো প্রশ্নই আসে না।

এভাবেই বক্তব্য শেষ করলেন হুসেইন মুহম্মদ এরশাদ।

অন্যান্য বাংলাদেশ রাজনীতি শীর্ষ খবর