মেডিকেল ভর্তি পরীক্ষা ২৩ নভেম্বর

মেডিকেল ভর্তি পরীক্ষা ২৩ নভেম্বর

মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ২০১২-২০১৩ সেশনের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে জনস্বাস্থ্য অধিদফতর।

সোমবার জনস্বাস্থ্য অধিদফরের জনসংযোগ কর্মকর্তা আক্কাস আলী শেখ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২৩ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ১৮ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভর্তি ফরম পাওয়া যাবে। এ ১ মাসের মধ্যে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে।

এর আগে অবিলম্বে আগের নিয়মে মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ২০১২-২০১৩ সেশনের প্রথম বর্ষে পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু করার নির্দেশ দেন হাইকোর্ট। সোমবার বিচারপতি শেখ হাসান আরিফের একক বেঞ্চ (তৃতীয় বেঞ্চ) এ নির্দেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আবেদনের পক্ষে ছিলেন ড. মো. ইউনুস আলী আকন্দ।

আদালতে মাহবুবে আলম বলেন, “ভর্তি পরীক্ষা হবে না, সরকার এ ধরনের কোনো গেজেট জারি করেনি। জিপিএর ভিত্তিতে ভর্তি মেডিকেলে ভর্তি করা হবে, এ ধরনের আলাপ-আলোচনার পর খবরের কাগজে সংবাদ প্রকাশিত হয়। এর ভিত্তিতে হাইকোর্টে রিট করা হয়েছে।”

অপরপক্ষে ইউনুস আলী আকন্দ বলেন, “সারা দেশে ১০টি বোর্ড। এসব বোর্ডে ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা হয়।” এছাড়া জিপিএ প্রাপ্তদের মেধা কীভাবে নির্ধারিত হবে সে প্রশ্নও রাখেন ইউনুস আলী। এরপর আদালত উভয়পক্ষের শুনানি শেষে অবিলম্বে পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন।

উল্লেখ্য, গত ১২ আগস্ট স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে ভর্তি-প্রক্রিয়া নীতিমালা প্রণয়ন-সম্পর্কিত সভায় সরকার মেডিকেল ও ডেন্টাল কলেজে জিপিএর ভিত্তিতে ভর্তির সিদ্ধান্ত নেয়। এক্ষেত্রে আবেদনের জন্য ওই দুই পরীক্ষা মিলিয়ে কমপক্ষে জিপিএ-৮ থাকতে হবে। জিপিএ-৭ পাওয়া বিদেশি শিক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

এ সিদ্ধান্তের প্রতিবাদে ও আগের ভর্তি পরীক্ষা পদ্ধতি বহাল রাখার দাবিতে রাজধানী ঢাকাসহ সারা দেশে আন্দোলনে নামেন মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

বাংলাদেশ