সেভ দি চিলড্রেনের বিদেশী কর্মীদের পাকিস্তান ত্যাগের নির্দেশ

সেভ দি চিলড্রেনের বিদেশী কর্মীদের পাকিস্তান ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক সাহায্য সংস্থা সেভ দি চিলড্রেনের বিদেশী কর্মীদের আগামী দুই সপ্তাহের মধ্যে পাকিস্তান ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এ নির্দেশনার পক্ষে পাকিস্তান সরকার কোনো কারণ ব্যাখ্যা করেনি বলে জানিয়েছে সংবাদমাধ্যম। তবে ধারণা করা হচ্ছে ওসামা বিন লাদেনের মৃত্যুর ঘটনার সঙ্গে এ নির্দেশের একটি যোগসূত্র আছে।

সেভ দি চিলড্রেনের সঙ্গে কাজ করা এক পাকিস্তানি চিকিৎসকের সঙ্গে সিআইএর যোগসূত্র আবিস্কার এ সিদ্ধান্তকে প্রভাবিত করেছে বলে মনে করছেন অনেকেই। ধারণা করা হয় ওই চিকিৎসকই অ্যাবোটাবাদে লাদেনের গোপন আস্তানা সম্পর্কে সিআইকে তথ্য দেন। ওই এলাকায় টিকাদান কর্মসূচি পরিচালনা করতেন তিনি।

শাকিল আফ্রিদির সিআইএ সংশ্লিষ্টতার বিষয়টি উন্মোচিত হওয়ার পর থেকে সিআইএর সঙ্গে সেভ দি চিলড্রেনের সংশ্লিষ্টতার অভিযোগ আনে পাকিস্তান। তবে পৃথিবীর অন্যান্য দেশের মত পাকিস্তানেও কার্যক্রম চালানো আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সংস্থাটি বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

পাকিস্তানে সেভ দি চিলড্রেনের ছয়জন বিদেশী কর্মী কাজ করেন বলে জানা গেছে।

পাকিস্তানি কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের ব্যাপারে লন্ডন থেকে সংস্থার এক মুখপাত্র জানান তারা পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে এ নির্দেশনার ব্যাখ্যা আশা করছেন। বর্তমানে পাকিস্তানে অবস্থান করা বিদেশী কর্মীদের বদলে নতুন কর্মী পাঠানো যাবে কি না তা পাকিস্তানি কর্তৃপক্ষের নির্দেশনায় পরিষ্কার নয় বলে জানান তিনি।

তবে পাকিস্তানি কর্তৃপক্ষ সেভ দি চিলড্রেনের প্রতি তাদের নির্দেশনার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর শাকিল আফ্রিদি নামের ওই চিকিৎসককে আটক করে পাকিস্তানি কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ আনা হয়। ওসামা বিন লাদেনের সন্ধান পাওয়ার জন্য তিনি অ্যাবোটাবাদে ভ‍ুয়া ভ্যাক্সিনেশন ক্যাম্প পরিচালনা করেন বলে অভিযোগ করে পাকিস্তানি কর্তৃপক্ষ। তার দেওয়া তথ্যের ভিত্তিতেই মার্কিন নেভি সিল কমান্ডোরা গত বছরের মে মাসে পাকিস্তানের অ্যাবোটাবাদে অবস্থিত গোপন আস্তানায় অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করে বলে পাকিস্তানের বিভিন্ন সূত্র দাবি করেছে।

তবে শাকিল আফ্রিদির সঙ্গে নিজেদের কোনো ধরণের সম্পর্ক থাকার বিষয়টি অস্বীকার করেছে সেভ দি চিলড্রেন কর্তৃপক্ষ। একই সঙ্গে ওই এলাকায় প্রতিষেধক কর্মসূচি চালানোর বিনিময়ে শাকিল আর্ফ্রিদিকে টাকা দেওয়ার কথাও অস্বীকার করেছে তারা।

বিশ্বাসঘাতকতার অভিযোগে শাকিল আফ্রিদিকে পরবর্তীতে ৩৩ বছরের কারাদণ্ড দেয় পাকিস্তান।

আন্তর্জাতিক