শেখ হাসিনা চরিত্রে বন্যা মির্জা!

শেখ হাসিনা চরিত্রে বন্যা মির্জা!

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক ছবি ‘ফাদার অব পলিটিক্স’। লন্ডন প্রবাসী বরেণ্য সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর চিত্রনাট্য ও পরিকল্পনায় ছবিটি এখন নির্মাণ-প্রস্তুতির মধ্যে আছে।

ছবিটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয়ের জন্য আবদুল গাফফার চৌধুরী কথা বলেছেন বলিউডের কিংবদন্তি অমিতাভ বচ্চনের সঙ্গে। ছবিতে অভিনয়ের ব্যাপারে অমিতাভ তার আগ্রহের কথাও জানিয়েছেন।

এতে অভিনয়ের জন্য তিনি ২০১৩ বা ২০১৪ সালে সময় দেবেন বলেও রাজি হয়েছেন।

আবদুল গাফফার চৌধুরীর সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ‘ফাদার অব পলিটিক্স’ ছবিতে কেবল অমিতাভ বচ্চনই নন; এতে অভিনয় করবেন অভিষেক বচ্চন ও ঐশ্বরিয়া বচ্চন। অভিষেক বচ্চনকে দেখা যাবে, শেখ কামাল চরিত্রে আর ঐশ্বরিয়া অভিনয় করবেন সুলতানা কামাল চরিত্রে। ছবিতে বলিউডের অভিনেতা-অভিনেত্রীদের দেখা যাবে পাশাপাশি বাংলাদেশের শিল্পীদের ।

এ প্রসঙ্গে সূত্রটি জানায়, ছবিটিতে বাংলাদেশ থেকে অভিনেতা-অভিনেত্রী নির্বাচনের উদ্দেশে আবদুল গাফফার চৌধুরীর পক্ষে একটি টিম কাজ করছে। ‘ফাদার অব পলিটিক্স’ ছবির অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ চরিত্রে অভিনয়ের জন্য মনোনীত হয়েছেন এই সময়ের জনপ্রিয় অভিনেত্রী বন্যা মির্জা।

এ প্রসঙ্গে সম্প্রতি কথা হয় তার সঙ্গে।

বন্যা মির্জা ঈদের ছুটি কাটালেন কলকাতায়। একটানা ঈদের নাটকে কাজ করার পর ঈদের দুদিন আগে শ্বশুরবাড়ি কলকাতায় যান। ঈদের ছুটি কাটিয়ে গত পহেলা সেপ্টেম্বর ঢাকায় ফিরেছেন। এরই মধ্যে মিডিয়ায় তুমুল শোরগোল, বন্যা মির্জা করছেন শেখ হাসিনার চরিত্র।
bonna
শেখ হাসিনার চরিত্রে অভিনয় করা প্রসঙ্গে বন্যা মির্জা বলেন, “ঈদের ছুটি কাটিয়ে দেশে ফেরার পর থেকে অনেকেই আমার কাছে এ বিষয়ে জানতে চাইছেন। শেখ হাসিনার চরিত্রে অভিনয়ের ব্যাপারে আমি কিছুই বলতে চাই না।”

“কারণ এখন পর্যন্ত ‘ফাদার অব পলিটিক্স’ ছবিটির সঙ্গে সংশ্লিষ্ট কেউ সরাসারি আমার সঙ্গে যোগাযোগ করেননি। অনেকের মতোই আমিও কেবল বিষয়টি লোকমুখে শুনেছি। যারা এ বিষয়টি প্রচার করেছেন, আমি জানি না তারা কোন মাধ্যম থেকে জেনে এ সংবাদ প্রচার করেছেন।”

তিনি বলেন, “আমি মোটেও নিশ্চিত না যে, শেখ হাসিনার চরিত্রে আমি অভিনয় করছি কি না। তাই এ বিষয়টি নিয়ে আপাতত কথা বলতে চাই না।”

এক ঈদ শেষ হতে না হতেই মিডিয়ায় শুরু হয়ে গেছে আরেক ঈদের প্রস্তুতি। বন্যা মির্জাও ঈদের ছুটি কাটিয়ে ঢাকায় দেশে ফেরার পরদিন থেকেই ব্যস্ত হয়ে পড়েছেন নাটকের শুটিং নিয়ে। বিভিন্ন চ্যানেলে বর্তমানে প্রচার হচ্ছে বন্যা মির্জা অভিনীত বেশ কয়েকটি ধারাবাহিক নাটক। পাশাপাশি আগামী কোরবানীর ঈদের নাটক নিয়ে বেড়ে গেছে তার ব্যস্ততা।

বন্যা মির্জা অভিনয় জীবন শুরু করেছিলেন থিয়েটারে। বর্তমানে তাকে থিয়েটারে খুব একটা কাজ করতে দেখা যাচ্ছে না। এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, “আমি আসলে থিয়েটার বিচ্ছিন্ন হয়ে যায়নি। এখনো দলের সবার সাথে যোগযোগ আছে। তবে ব্যস্ততার কারণে থিয়েটারে অভিনয়টা করা হচ্ছে না। তাছাড়া দলে কাজের পরিসরটাও কম থাকে। দেখা যায় বছরে একটা বা দুইটা নাটক মঞ্চে আসে। ফলে সেখানে সবার কাজ করার সুযোগ থাকে না।”

সবশেষে আরেকবার পুরনো প্রসঙ্গ, শেখ হাসিনার চরিত্রে অভিনয়। বন্যা মির্জা জানান, যদি সত্যিই তিনি এ চরিত্রে অভিনয় করার সুযোগ পান, তা হবে তার ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় ঘটনা।

বিনোদন