মেঘনা পেট্রোলিয়ামের ৩৯ কোটি টাকার শেয়ার লেনদেন

ঈদের ছুটির পর এবং সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনের ব্যাপক ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শেষ হয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল মেঘনা পেট্রোলিয়াম ও দ্বিতীয় অবস্থানে ইউনিক হোটেল কোম্পানির শেয়ার।

এদিন মেঘনা পেট্রোলিয়াম লি. কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে মোট ৩৯ কোটি ৬ লাখ ৮৫ হাজার ৯শ টাকা। অন্যদিকে ইউনিক হোটেল কোম্পানির লেনদেন হয়েছে ৩৩ কোটি ৭০ লাখ ৩৩ হাজার টাকা।

রোববার মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির শেয়ার সর্বোচ্চ ২৪৪ দশমিক ৮ টাকা এবং সর্বনিম্ন ২৩০ টাকায় লেনদেন হয়। গত কার্যদিবসে এ কোম্পানির শেয়ার লেনদেন হয় ২২৮ দশমিক ৭ টাকায়।

ডিএসই’র ওয়েবসাইট থেকে জানা যায়, ২০০৭ সালে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির শেয়ারের ফেসভ্যালু ১০ টাকা এবং মার্কেট লট ১শ টিতে।

এদিন মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির বাজার মুলধন দাঁড়িয়েছে ১ হাজার ৪৪২ কোটি ২৫ লাখ ৮ হাজার টাকা। কোম্পানির অনুমোদিত মুলধন ৪শ কোটি টাকা এবং পরিশোধিত মুলধন ৬৩ কোটি ১০ লাখ টাকা।

বাজারে এ কোম্পানির মোট ৬ কোটি ৩০ লাখ ৬৩ হাজার শেয়ার রয়েছে। যার মধ্যে সরকারের কাছে ৭০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৮ দশমিক ২৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ৭৪ শতাংশ শেয়ার রয়েছে।

উল্লেখ্য, সমাপ্ত অর্থবছরে এর শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ নগদ ও ৩০ শতাংশ শেয়ার লভ্যাংশ (স্টক ডিভিডেন্ড) দিয়েছে পরিচালনা পর্ষদ। কোম্পানির নিট লাভ হয়েছে ৮৯ কোটি ২০ লাখ ২০ হাজার টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৮ দশমিক ৩৯ ও শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৫ দশমিক ৪৫ টাকা।

রোববার লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ ১০ কোম্পানির মধ্যে- মেঘনা পেট্রোলিয়াম কোম্পানির মোট লেনদেন হয় ৩৯ কোটি ৬ লাখ ৮৫ হাজার ৯শ টাকা, ইউনিক হোটেল ৩৩ কোটি ৭০ লাখ ৩৩ হাজার টাকা, যমুনা অয়েল ২৭ কোটি ৫ লাখ ৩২ হাজার ৩শ টাকা, তিতাস গ্যাস ২৩ কোটি ৫৭ লাখ ১৯ হাজার ৩শ টাকা, বাংলাদেশ সাবমেরিন কেবল ২০ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৫শ টাকা, গ্রামীণ ফোন ১৭ লাখ ৬৮ লাখ ৫১ হাজার ৫শ টাকা, বেক্সিমকো লি. ১৬ কোটি ৪ লাখ ৪ হাজার ৪শ টাকা, কেয়া কসমেটিকস ১৪ কোটি ১৫ লাখ ৫৫ হাজার টাকা, লংকা বাংলা ফিন্যান্স ১৩ কোটি ৪ লাখ ৬ হাজার ৩শ টাকা এবং জিপিএইচ ইস্পাত ১২ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৭শ টাকা।

লেনদেনের ভিত্তিতে (শেয়ার) ডিএসই’র শীর্ষ ১০ কোম্পানি- ইউনাইটেড এয়ার ৫৪ লাখ ৩২ হাজার ২শ  ভলিয়ম, সায়হাম কটন মিল ৩৬ লাখ ৪০ হাজার ৭৫০ ভলিয়ম, আরএন স্পিনিং ৩৫ লাখ ৮৬ হাজার ৭৫০ ভলিয়ম, কেয়া কসমেটিকস ৩৫ লাখ ৬১ হাজার ৫শ ভলিয়ম, ইউনিক হোটেল ৩১ লাখ ৪ হাজার ভলিয়ম, তিতাস গ্যাস ২৮ লাখ ৯১ হাজার ভলিয়ম, ন্যাশনাল ব্যাংক ২৮ লাখ ৮৬ হাজার ৯শ ভলিয়ম, বেক্সিমকো লি. ২৪ লাখ ৫৫ হাজার ৬শ ভলিয়ম, জিবিবি পাওয়ার ১৯ লাখ ৮৫ হাজার ৮শ ভলিয়ম এবং বাংলাদেশ সাবমেরিন কেবল ১৮ লাখ ৮৪ হাজার ৬শ ভলিয়ম।

অর্থ বাণিজ্য