গণ কবরে শায়িত হচ্ছে ফিলিপাইনের ঝড়ে নিহতরা

গণ কবরে শায়িত হচ্ছে ফিলিপাইনের ঝড়ে নিহতরা

ফিলিপাইনে মৌসুমি ঝড় এবং জলোচ্ছ্বাসে আক্রান্ত হওয়া নিহতদের গণকবরে শায়িত করা হচ্ছে। ঝড়ের সঙ্গে সঙ্গে, বৃষ্টিপাতের কারণে সৃষ্ট পাহাড়ি ঢল এবং জলোচ্ছ্বাসে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের উপকূলীয় অনেক গ্রাম প্লাবিত হয়ে সম্পূর্ন ভাবে সাগরে ভেসে গেছে।

দুর্যোগে এ যাবৎ প্রায় সাঁড়ে ছয়শ লোকের প্রাণহানির খবর নিশ্চিত করেছে স্থানীয় রেডক্রস। এছাড়াও প্রায় সাড়ে আটশ লোক এখনও নিখোঁজ রয়েছে বলে সংবাদ মাধ্যমকে জানায় তারা।

গত ১৭ ডিসেম্বর ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপে মৌসুমি ঝড় ওয়াসি আঘাত হানে। ঝড়ের সঙ্গে সঙ্গে প্রবল পাহাড়ি ঢল এবং জলোচ্ছ্বাসে আক্রান্ত হয় উপদ্রুত এলাকা।

মিন্দানাওয়ের ইলিগান বন্দর এবং এর নিকটবর্তী কাগায়ান ডি ওরো এলাকা জলোচ্ছ্বাসে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইলিগানের কর্তৃপক্ষ জানায়, তারা সোমবার বেওয়ারিশ মৃতদেহ গুলোকে গণকবর দেবে। কারণ পর্যাপ্ত সংরক্ষণ ব্যবস্থা না থাকায় মৃতদেহ গুলোতে ইতোমধ্যেই পচন ধরেছে। গণকবরে শায়িতদের ভবিষ্যতে সনাক্ত করার রাস্তা খোলা রাখতে মৃতদেহগুলোকে গণকবরে শোয়ানোর আগে প্রত্যেকের সনাক্তপযোগী প্রয়োজনীয় চিহ্ন কর্তৃপক্ষ সংরক্ষন করছে বলে সংবাদ মাধ্যমকে জানায় কর্তৃপক্ষ।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা লিডি ভিলারিন বলেন, ভবিষ্যতে সনাক্ত করার উপায় খোলা রাখতে মৃতদেহ ধারণকারী ব্যাগগুলোকে চিহ্নিত করে রাখা হবে।

ফিলিপাইনে শনিবারের ঝড়ে উপকূলীয় লোকালয়গুলো অপেক্ষাকৃত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড় এবং জলোচ্ছ্বাসে আক্রান্ত এলাকাগুলোর সড়কগুলো চলাচলে অনুপযোগী হয়ে পড়ায় দুর্গম এলাকাগুলোতে উপদ্রুত মানুষের জন্য সাহায্য প্রেরণ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে ত্রান সংস্থা গুলো।

আন্তর্জাতিক শীর্ষ খবর