পাকিস্তানকে বাঁধতে হলে সাকিবের দায়িত্ব অনেক

পাকিস্তানকে বাঁধতে হলে সাকিবের দায়িত্ব অনেক

পাকিস্তানকে বিশ্বাস নেই, যে কোন সময় বড় ইনিংস খেলে ফেলতে পারে। তেমন কিছু হলে ৩৩৮ রানের ইনিংস মূল্যহীন হয়ে যাবে। বোলারদের কাঁধে একটা চাপ এসে গেছে, কত তাড়াতাড়ি পাকিস্তানকে অলআউট করা যায়।

যার বৈতরণীতে চেপে বাংলাদেশ দলের প্রথম ইনিংসটা একটা রূপ পেয়েছে চলমান অধ্যায়েও সেই সাকিব আল হাসানের অনেক দায়িত্ব। সাকিবের কয়েকটি ভালো স্পেলই পাকিস্তানকে চাপে রাখার জন্য যথেষ্ট। জাতীয় দলের এই অলরাউন্ডারের মনোযোগও সেখানে,“তাদেরকে যত দ্রুত সম্ভব অলআউট করতে পারি, এটাই সবচেয়ে বড় টার্গেট। ভালো জায়গায় বোলিং করা। যে সুযোগগুলো আসবে, তা নেওয়া।”

৫ ঘণ্টা ৫২ মিনিট ক্রিজে থেকে ১৪৪ রানের ইনিংস খেলেছেন ২৪২ বলে ১৫টি চার মেরে। রান আউট না হলে হয়তো দ্বিশতক নিয়ে যেতেন,“রান করতে পেরেছি এ কারণে অবশ্যই ভালো লাগছে। কেউই আউট হতে চায় না আর আউট হলে কারোই ভালো লাগে না। এ কারণে অবশ্যই একটু হতাশ। তবে যে রানটা করেছি তাতে আমি খুশি।”

সাকিবকে খুব কাছ থেকে যারা দেখেছেন, তাদের প্রত্যেকেরই কম বেশি জানা খেলার মাঠে আবেগের প্রশ্রয় দেন না তিনি। একজন পেশাদর ক্রিকেটারে যে গুণগুলো থাকা দরকার তার সবই সাকিবের মধ্যে আছে। খেলায় তার প্রতিফলও আছে। পাকিস্তানের বিপক্ষে আগে ম্যাচগুলোতে প্রত্যেকে যখন রান খরায় পুড়ছিলেন তখনও কমবেশি রান এসেছে সাকিবের ব্যাট থেকে। সাকিবের পরামর্শটা তাই অন্যদের জন্য শিক্ষণীয়,“যদি মনে করি যে দীর্ঘ পরিসরের খেলা খেলেই অভিজ্ঞতাটা আনতে হবে, সেটা কঠিন। কারণ আমরা সারা বছরই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে থাকি। আমরা হয়তো টেস্ট খেলছি না, কিন্তু ওয়ানডেগুলো খেলছি। কাজেই আমরা যদি মানসিকভাবে প্রস্তুত থাকি, আমার মনে হয় ভালো করা সম্ভব।”

খেলাধূলা শীর্ষ খবর