‘ইউরো সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্ত হবে পেন্টাগন’

‘ইউরো সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্ত হবে পেন্টাগন’

ইউরোপের বর্তমান অর্থনৈতিক সঙ্কট ঘনীভূত হওয়ার প্রেক্ষিতে এই অঞ্চলে গণঅসন্তোষের আশঙ্কা করেছেন যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ সামরিক কর্মকর্তা।

ইউরোজোন এখন কঠিন ঝুঁকির সম্মুখীন। এই সঙ্কটের কারণে এই জোটের ভাঙ্গন পেন্টাগনের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। এমনকি পেন্টাগনের গুরুত্বপূর্ণ সমরাস্ত্র কর্মসূচি হুমকির মুখে পড়বে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

ওয়াশিংটনভিত্তিক যুক্তরাষ্ট্রের প্রভাবশালী থিংক ট্যাংক আটলান্টিক কাউন্সিলের একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এই মন্তব্য করেন পেন্টাগনের অন্যতম শীর্ষ নীতি নির্ধারক এবং সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফসের চেয়ারম্যান জেনারেল মার্টিন ডেম্পসে।

এছাড়া একই কারণে যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্রদের যৌথ উদ্যোগে এফ-৩৫ যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা বাস্তবায়ন বাধাগ্রস্ত হতে পারে বলেও সর্তকতা উচ্চারণ করেছেন তিনি ।

পেন্টাগন ব্রিটেন এবং ইতালির সঙ্গে যৌথভাবে এফ-৩৫ জঙ্গিবিমান বানানোর প্রকল্প হাতে নিয়েছে। একে প্রতিষ্ঠানটির এ যাবৎকালের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে।

ডেম্পসে বলেছেন, ‘ঋণ সঙ্কট যদি ভয়াবহ রূপ ধারণ করে তবে ইউরোপীয় শরিকরা এই প্রকল্পে নতুন করে অর্থায়ন স্থগিত করতে বাধ্য হতে পারে।’

ইউরোজোনের বর্তমান সঙ্কটে তার বিবেচনায় কিছু বিষয়ে মার্কিন সেনাবাহিনী অংশগ্রহণ করতে পারে বলে মত দিয়েছেন জেনারেল ডেম্পসে।

তিনি বলেন, ‘অর্থনৈতিক সঙ্কটের কারণে যদিও সেখানে গণঅসন্তোষ বাড়ছে এবং সঙ্কট সমাধান না হওয়ায় ইউরো জোট ভেঙে যাওয়ার উপক্রম তবুও সেখানে পেন্টাগন বিভিন্ন কার্যক্রম এবং সহযোগিতার মাধ্যমে অংশ নিতে পারে।’

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ৮০ হাজারের ওপর সামরিক এবং ২০ হাজার বেসামরিক সদস্য বর্তমানে ইউরোপে কর্মরত আছে। এদের মধ্যে অধিকাংশই জার্মানিতে কর্মরত।

উল্লেখ্য, সঙ্কট থেকে উত্তরণের লক্ষ্যে গত ০৯ ডিসেম্বর ব্রিটেনকে বাদ দিয়েই নতুন ইউরোজোন চুক্তিতে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের নেতারা।

আন্তর্জাতিক শীর্ষ খবর