পূর্ণ চন্দ্রগ্রহণ আজ

পূর্ণ চন্দ্রগ্রহণ আজ

এ বছরের দ্বিতীয় ও শেষ পূর্ণ চন্দ্রগ্রহণ সংঘটিত হবে আজ। দেশের সব এলাকা থেকেই গ্রহণটি দেখা যাবে। আগামী সাত বছর বাংলাদেশ থেকে এমন বিরল চন্দ্রগ্রহণ আর দেখা যাবে না।

এছাড়া মধ্য এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসহ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া থেকেও এটি দেখা যাবে।

‘অনুসন্ধিৎসু চক্র’ বিজ্ঞান সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক এহ্তেশামুল কবিরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এছাড়া মহাকাশ সংক্রান্ত ওয়েবসাইট ও আন্তর্জাতিক গণমাধ্যমে এ সংবাদ প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সময় বিকাল ৫টা ৩৬ মিনিটে শুরু হবে গ্রহণের উপচ্ছায়া পর্যায়। ছায়াগ্রহণ শুরু হবে সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে। চন্দ্র গ্রহণের পূর্ণতা পাবে রাত ৮টা ৭ মিনিটে এবং তা ৮টা ৫৮ মিনিট পর্যন্ত চলবে। রাত ১১টা ২৮ মিনিটে শেষ হবে এর শেষ উপচ্ছায়া পর্যায়।

বিরল এই প‍ূর্ণ চন্দ্রগ্রহণ টেলিস্কোপের মাধ্যমে দেখানোর আয়োজন করেছে রাজধানীর একাধিক বিজ্ঞান সংগঠন।

বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণ দেখতে অপেক্ষা করতে হবে ২০১৮ সালের ২৭ জুলাই পর্যন্ত।

অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন জানান, গ্রহণ চলার সময় চাঁদ অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। সূর্যগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে সহজেই দেখা সম্ভব। তুলনামূলক ভালোভাবে দেখতে বাইনোকুলার, সম্ভব হলে টেলিস্কোপ ব্যবহার করা যেতে পারে। তবে পূর্ণিমার সময় টেলিস্কোপ বা ক্যামেরা ব্যবহার করলে ফিল্টার ব্যবহার করতে হবে।

দেশব্যাপী পূর্ণ চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য দেশের সবচেয়ে বড় বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র ব্যাপক প্রস্তুতি নিয়েছে। দেশের কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্র সংলগ্ন মাঠে। ক্যাম্পটি শুরু হবে আজ বিকেল ৫টা ৩০ মিনিট থেকে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত ক্যাম্পটি পরিচালিত হবে। ক্যাম্পটি সবার জন্য উন্মুক্ত। এই ক্যাম্প থেকে ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে।

অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে ঢাকার অপর ক্যাম্পটি অনুষ্ঠিত হবে মিরপুরের হারুন মোল্লা ইদগাহ মাঠে। উল্লেখযোগ্য এই জ্যোতির্বৈজ্ঞানিক ঘটনা যথাযথভাবে পর্যবেক্ষণের জন্য ক্যাম্পে ৮ ইঞ্চি স্মিড ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও ৪ ইঞ্চি মাকসুতভ ক্যাসিগ্রেইন টেলিস্কোপ থাকবে।

যারা টেলিস্কোপের মাধ্যমে চন্দ্রগ্রহণ দেখতে চান, নির্দিষ্ট সময়ের মধ্যে তদের ক্যাম্পে উপস্থিত থাকতে হবে।

এ ছাড়া ঢাকার বাইরে অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে বরিশাল জেলা সদরের পরশ সাগর মাঠ (নতুন হোস্টেল সংলগ্ন), ঠাকুরগাঁও জিলা স্কুল মাঠ ও সিলেটের ৮৭ মজুমদারী অম্বরখানায় পৃথক ক্যাম্প অনুষ্ঠিত হবে।

চন্দ্রগ্রহণ সম্পর্কিত ছবি ও তথ্যের জন্য সবাইকে এই ঠিকানায় যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে: অনুসন্ধিৎসু চক্র, ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ফোন: ৭২৭৫৮৮৫, ০১৮১৯৯২৬১৬০, ০১৬৮০০৮১৯৫৪। ইমেইল: [email protected]

বাংলাদেশ শীর্ষ খবর