চারুকলায় আজ নবান্ন উৎসব

চারুকলায় আজ নবান্ন উৎসব

আজ রবিবার পহেলা অগ্রহায়ন। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় 17জাতীয় নবান্ন উৎসব- ১৪২২ উদযাপনের আয়োজন করা হচ্ছে। জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ আয়োজিত দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিজন শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সকাল ৭টা থেকে দিনব্যাপী ২ পর্বের আয়োজনে থাকবে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, আদিবাসী পরিবেশনা, ধামাইল, আলকাপ, নবান্ন কথন, শোভাযাত্রা, পিঠা, মুড়ি-মুড়কি ও ঢাক-ঢোলের বাদন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করবেন পর্ষদের চেয়ারপার্সন লায়লা হাসান ও আহবায়ক শাহরিয়ার সালাম।
জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় সকালের অনুষ্ঠানমালা শুরু হবে ৭টা ১মিনিট থেকে। সকাল ৯ টায় নবান্ন শোভাযাত্রার মাধ্যমে শেষ হবে প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এ বছরের উৎসব উদ্বোধন করবেন বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী। সকলের জন্য উন্মুক্ত নবান্ন উৎসব ১৪২২ আয়োজনে সকলকে সকল হিংসা বিদ্বেষ ভুলে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে।
দিবসটি উপলক্ষে শনিবার জাতীয় প্রেসক্লাবে জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদ সংবাদ সম্মেলনের আয়োজন করেছিণ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চেয়ারপার্সন লায়লা হাসান, কো-চেয়ারপার্সন কাজী মদিনা, মাহমুদ সেলিম, বাবুল বিশ্বাস, মানজার চৌধুরী সুইট, যুগ্মআহ্বায়ক নাঈম হাসান সুজা, সঙ্গীতা ইমাম, সদস্য মোতালেব শাহরীয়ার, অলোক বসু এবং রেজিনা ওয়ালী লীনা।

Leave a Reply