গ্রেনেড হামলা: গ্রেপ্তার দণ্ডিত আসামি ইকবাল হরকাত জঙ্গি

গ্রেনেড হামলা: গ্রেপ্তার দণ্ডিত আসামি ইকবাল হরকাত জঙ্গি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের অভিযানে রাজধানীর দিয়াবাড়ি এলাকা থেকে গ্রেপ্তার একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি মো. ইকবাল হরকাতুল জিহাদের জঙ্গি।

র‌্যাব মিডিয়া সেন্টারে আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলন র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এ কথা জানান।

তিনি বলেন, হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানের (মৃত্যুদণ্ড কার্যকর) নির্দেশে ইকবাল একুশে আগস্ট আওয়ামী লীগের ওই সমাবেশে গ্রেনেড নিক্ষেপ করেছিল।

এর আগে, র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, সোমবার রাতে দিয়াবাড়ি এলাকা থেকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবাল হোসেনকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ান বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এ বিষয়ে বিস্তারিত জানাবেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট দেশে বীভৎস রাজনৈতিক হত্যাযজ্ঞের ঘটনা ঘটে। এ দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী’ সমাবেশে মুহুর্মুহু গ্রেনেড হামলায় হয়।

রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের জনসভায় ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলায় বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনা এবং দলের শীর্ষ স্থানীয় কয়েকজন নেতা অল্পের জন্য বেঁচে যান। তবে নিহত হন মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আইভি রহমানসহ ২৪ জন।

নানা ঘটনা প্রবাহের পর এ মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়ে ২০১৮ সালের ১০ অক্টোবর রায় দেন বিচারিক আদালত। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয় আরও ১১ জনের।

গ্রেনেড হামলার মামলায় দণ্ডিত ৩৩ আসামি কারাগারে থাকলেও পলাতক ছিলেন ১৬ জন। ইকবাল গ্রেপ্তার হওয়ায় এখন পলাতক রইলেন ১৫ জন।

Leave a Reply