অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট ব্লক করল ফেসবুক

অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট ব্লক করল ফেসবুক

অস্ট্রেলিয়ার ব্যবহারকারীদের নিউজ কন্টেন্ট শেয়ার ও দেখার সুযোগ ব্লক করে দিয়েছে ফেসবুক। বৃহস্পতিবার থেকে স্থানীয় ও আন্তর্জাতিক নিউজ সাইটের সব ফেসবুক পেজ-এ ঢুকতে পারছেন না দেশটির ফেসবুক ব্যবহারকারীরা। আবার অস্ট্রেলিয়ার নিউজ প্রকাশনাও দেখতে পারছেন না দেশটির বাইরে থাকা ফেসবুক ব্যবহারকারীরা।

সরকারের স্বাস্থ্য, জরুরি পরিস্থিতিসহ আরও কয়েকটি পেজও ব্লক করে দেওয়া হয়। তবে পরে অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, এগুলো ভুল বশত ব্লক হয়েছে।

অস্ট্রেলিয়া সরকার বলছে, গণমাধ্যমের সংবাদ বন্ধ করে দেওয়ার ঘটনায় ফেসবুকের ‘গ্রহণযোগ্যতা’ হুমকির মুখে পড়েছে।

কেবল অস্ট্রেলিয়াতেই নয়, অস্ট্রেলিয়ার বাইরে থেকে কেউ অস্ট্রেলীয় কোনো গণমাধ্যমের খবর বা সংবাদ ফেসবুকে পড়তে বা দেখতে পাচ্ছেন না।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত একটি নতুন আইন অনুযায়ী, ফেসবুকসহ বড় সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কোনো গণমাধ্যমের ‘নিউজ কনটেন্ট’ অর্থাৎ সংবাদ প্রতিবেদন বা কোনো ধরনের সংবাদ উপাদান প্রকাশ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সে জন্য অর্থ দিতে হবে।

গুগল ও ফেসবুকের মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বলছে অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত নতুন আইনটি ইন্টারনেট যেভাবে কাজ করে তার সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং এতে করে প্রযুক্তি প্রতিষ্ঠাগুলোকে অন্যায্যভাবে ‘জরিমানা’ করা হচ্ছে।

তবে অস্ট্রেলিয়া সরকার আইনটি পাস করাতে বদ্ধপরিকর। এরই মধ্যে অসি পার্লামেন্টের নিম্নকক্ষে আইনটি গতকাল বুধবার পাস হয়ে গেছে।

এদিকে ফেসবুক অস্ট্রেলীয়দের জন্য সংবাদ উপাদান শেয়ার করা বা দেখা বন্ধ করার পরিপ্রেক্ষিতে অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার সংবাদমাধ্যম এবিসিকে বলেছেন, ‘এর ফলে ফেসবুকের মর্যাদা ও অবস্থান কোথাও গিয়ে দাঁড়াবে, তা তাদের খুব সতর্কভাবে ভেবে দেখা দরকার।’

অন্যদিকে ফেসবুক বলছে, সামাজিক যোগাযোগমাধ্যমে নিউজ কনটেন্ট প্রকাশ করার মাধ্যমে গত বছর তারা অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলোকে ৩১৬ মিলিয়ন মার্কিন ডলার পাইয়ে দিয়েছে। অথচ ফেসবুক নিজে সে তুলনায় ‘সংবাদ থেকে খুব সামান্যই আয় করেছে’।

ফেসবুকের স্থানীয় ব্যবস্থাপনা পরিচালক উইলিয়াম ইস্টন বলেন, অসি সরকারের নতুন আইনে ‘ফেসবুককে এমন কনটেন্টের জন্য জরিমানা করা হচ্ছে, যা ফেসবুক নিজ থেকে নেয়নি বা চায়নি’।

Leave a Reply