করোনায় টানা তৃতীয় দিনের মতো সাড়ে ১০ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব

করোনায় টানা তৃতীয় দিনের মতো সাড়ে ১০ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব

করোনাভাইরাসে টানা তৃতীয় দিনের মতো সাড়ে ১০ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব। সবমিলিয়ে মোট প্রাণহানি ১৩ লাখ ৬৫ হাজারের কাছাকাছি।

২৪ ঘণ্টায় নতুনভাবে সাড়ে ৬ লাখ মানুষের শরীরে মিললো, কোভিড নাইনটিন। মে মাসের পর, যুক্তরাষ্ট্রে আবারও দিনে দু’হাজার ছাড়ালো মৃত্যু। দেশটিতে মোট প্রাণহানি দু’লাখ ৫৮ হাজার ছাড়ালো। দিনে এক লাখ ৮০ হাজার মানুষের শরীরে শনাক্ত হয় নতুন সংক্রমণ।

এদিন, সাড়ে ৬শ’র মতো মৃত্যু দেখলো ব্রাজিল-ইতালি ও পোল্যান্ড। দৈনিক হিসাবে, ৫৮৪ জনের মৃত্যু রেকর্ড হয়, ভারত। এছাড়া, যুক্তরাজ্য ও মেক্সিকোতে মারা গেছেন ৫শ মানুষ। বৃহস্পতিবার, ফ্রান্স-ইরান-রাশিয়াতেও সাড়ে ৪শ’র বেশি মানুষের মৃত্যু হলো কোভিড নাইনটিনে। মহামারির ‘সেকেন্ড ওয়েভ’-এ আগামী ছয় মাস খুব কঠিন সময় যাবে- হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

ডব্লিওএইচও’র ইউরোপীয় অঞ্চলের পরিচালক হানস ক্লুগ বলেন, মহামারির সেকেন্ড ওয়েভ নিয়ে সত্যিই আমরা উদ্বিগ্ন। ইউরোপ ও বলকান অঞ্চলের ৫০টি দেশ ও আশপাশের এলাকাগুলোয় দ্রুতহারে ছড়াচ্ছে করোনাভাইরাস। যুক্তরাষ্ট্রের সাথে-সাথে আবারও মহামারির কেন্দ্রস্থলে পরিণত হয়েছে ইউরোপ। আগামী ছ’মাস মহাদেশটির জন্য বেশ কঠিন সময়। কেননা, বিস্তার ঠেকাতে যেসব উদ্যোগ নেয়া হয়েছে, সেগুলো কার্যকরে সময় প্রয়োজন।

Leave a Reply