ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালু হচ্ছে ৫৫ বছর পর

ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালু হচ্ছে ৫৫ বছর পর

ভারতের সঙ্গে বন্ধ হয়ে যাওয়া রেলপথগুলো একে একে ফের চালু হচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী বছরের মার্চে ঢাকা-শিলিগুড়ি সরাসরি ট্রেন চলাচল শুরু করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলপথ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, রেলভবনে নবনিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সঙ্গে বৈঠকে মন্ত্রী এ কথা জানান।

জানা গেছে, প্রথমে মালবাহী ট্রেন চলাচল শুরু হলেও যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে ২০২১ সালের ২৬ মার্চ থেকে। এর আগে চলতি বছরের ডিসেম্বরে নীলফামারীর চিলাহাটি ও ভারতের কুচবিহারের হলদিবাড়ির মধ্যে রেললাইন চালু হবে।

ব্রিটিশ আমলে অবিভক্ত উপমহাদেশে চিলাহাটি-হলদিবাড়ি হয়ে ট্রেন চলাচল করতো। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের সময় বন্ধ হয়ে যায় এ রুট। ৫৫ বছর পর আবার সেই রেল যোগাযোগ স্থাপন করা হচ্ছে। চিলাহাটি থেকে হলদিবাড়ির দূরত্ব মাত্র ১০ কিলোমিটার। যার মধ্যে ভারতের অংশে ৩ এবং বাংলাদেশে ৭ কিলোমিটার।

নীলফামারীর জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী বলেন, চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে সরকারের ব্যয় হচ্ছে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা। বর্তমানে এর কাজ শেষ পর্যায়ে আছে। এরপর এ রুটে ভারত–বাংলাদেশ ট্রেন চলাচল পুনঃস্থাপন সম্ভব হবে।

এ সীমান্ত দিয়ে রেলপথে চলাচল দু’দেশের জন্যই গুরুত্বপূর্ণ। সবচেয়ে বেশি সুবিধা হবে পর্যটকদের। বর্তমানে ঢাকা থেকে শিলিগুড়ি বাস সার্ভিস চালু আছে, যেগুলো মূলত বুড়িমারী ও বাংলাবান্দা হয়ে শিলিগুড়ি যায়। এসব বাসে চলাচল বেশ কষ্টকর এবং সময়ও লাগে বেশি। তবে ট্রেন চালু হলে সময় ও কষ্ট দুটোই লাঘব হবে।

Leave a Reply