যেকোনও প্রকল্পের বিরুদ্ধে মামলায় সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রী

যেকোনও প্রকল্পের বিরুদ্ধে মামলায় সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রী

যেকোনও প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘মামলার কারণে অনেক প্রকল্প বাস্তবায়নে দেরি হয়ে যায়। মামলা যখনই হবে,উদ্যোগী মন্ত্রণালয় যেনো সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করে, যাতে প্রকল্প বাস্তবায়ন কোনোভাবে ব্যাহত না হয়।’

একইসঙ্গে প্রকল্পের কর্মকর্তা বদলি হয়ে চলে গেলেও যাতে প্রকল্প বাস্তবায়নে কোনও সমস্যা তৈরি না হয়, সেদিকে নজর রাখারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। কর্মকর্তা চলে যাওয়ায় যাতে প্রকল্প বাস্তবায়নে শূন্যতা তৈরি না হয়, সেজন্য ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন তিনি।

মঙ্গলবার (২৭ অক্টোবর) একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নির্দেশনা দেন বলে সভা শেষে সাংবাদিকদের জানিয়েছেন পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনা সচিব জানান, সিটি করপোরেশনগুলো বা স্থানীয় সরকারের যে প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলোর সক্ষমতা বাড়াতে হবে। এজন্য ধীরে ধীরে কীভাবে, কোন প্রতিষ্ঠান কী করবে, কীভাবে অর্গানাইজেশন থাকবে- এটা পুরোটা রিভিজিট করতে হবে। যদিও ‘ঢাকা সিটি করপোরেশনের পুরো টাকাই সরকারের তহবিল থেকে দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সচিব আরও জানান, একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, ‘প্রয়োজনে পর্যাপ্ত পরিমাণ ব্রিজ, কালভার্ট ও পানি চলাচলের ব্যবস্থা করতে হবে। কোনও ক্ষেত্রে প্রয়োজন হলে রাস্তা এদিক-ওদিক করতে হবে। বিশেষ করে বিল, হাওড়-বাওড় বাঁচিয়ে রাখতে হবে। কারণ, এগুলো আমাদের লাইফ লাইন।এগুলো ভূগর্ভস্থ পানির স্তর রক্ষা করে, বিভিন্নভাবে পানি সরবরাহ করে।’ প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে তিনি এই নির্দেশনা দিয়েছেন।

Leave a Reply