আমরা কার্টুন প্রকাশ বন্ধ করবো না : ফরাসি প্রেসিডেন্ট

আমরা কার্টুন প্রকাশ বন্ধ করবো না : ফরাসি প্রেসিডেন্ট

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তার দেশ কার্টুন প্রকাশ বন্ধ করবে না। হত্যাকাণ্ডের শিকার স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটির স্মরণসভায় ম্যাক্রোঁ এ কথা বলেছেন।

বাক-স্বাধীনতার শিক্ষা দিতে গিয়ে ক্লাসে মহানবী (সা.)-র একটি ব্যঙ্গচিত্র দেখান প্যাটি। এরপর তারই স্কুলের সামনে তাকে মাথা কেটে হত্যা করা হয়।

হত্যাকাণ্ডের শিকার প্যাটির স্মরণে সরবোন বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্যাটির পরিবারের উপস্থিতিতে অনুষ্ঠানে ম্যাক্রোঁ বলেন, আমরা কার্টুন প্রকাশ বন্ধ করব না।

তিনি বলেন, ‘কাপুরুষদের’ হাতে প্রাণ হারিয়েছেন প্যাটি। ফরাসি প্রজাতন্ত্রের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক মূল্যবোধের জন্যই তাকে প্রাণ দিতে হয়েছে বলেও মন্তব্য করেন ম্যাক্রোঁ।

ফ্রান্সের পতাকায় মোড়া প্যাটির কফিন বিশ্ববিদ্যালয়ের উঠানে রাখা হয়েছিল। এসময় ৪৭ বছর বয়সী প্যাটিকে শেষ শ্রদ্ধা জানান তার শিক্ষার্থী, বন্ধু এক সহকর্মীরা।

আইরিশ রক ব্যান্ড ইউটুর ‘ওয়ান’ গান দিয়ে এই অনুষ্ঠান শুরু হয়। প্যাটির পরিবারের অনুরোধে গানটি লাউডস্পিকারে বাজানো হয়। গান শেষে সবাই হর্ষধ্বনি দেয়।

স্কুল থেকে বাসায় ফেরার সময় গত শুক্রবার প্যাটিকে হত্যা করে ১৮ বছর বয়সী চেচনীয় বংশোদ্ভূত আব্দুল্লাখ আনজোরোভ। পুলিশের গুলিতে নিহত হওয়ার আগে তিনি প্যাটির কাটা মাথার ছবি টুইটারে পোস্ট করেন।

Leave a Reply