করোনার বিরুদ্ধে যুদ্ধে ঐক্যবদ্ধ হোন : জাতিসংঘ মহাসচিব

করোনার বিরুদ্ধে যুদ্ধে ঐক্যবদ্ধ হোন : জাতিসংঘ মহাসচিব

শিল্পোন্নত ২০টি দেশকে নভেল করোনাভাইরাসজনিত মহামারি মোকাবিলার জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে গত মার্চে তাঁর প্রস্তাব অনুসারে ২০টি বৃহৎ শিল্পোন্নত দেশের নেতারা সমন্বিতভাবে এগিয়ে আসেননি। বিষয়টি ‘অত্যন্ত হতাশাব্যঞ্জক’ বলে অভিহিত করেন তিনি।

জাতিসংঘের মহাসচিব বলেন, ‘প্রতিটি দেশ তাদের নিজ নিজ সিদ্ধান্ত গ্রহণ করেছে, কখনো পরস্পরবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। ফলে করোনাভাইরাস পূর্ব থেকে পশ্চিমে, উত্তর থেকে দক্ষিণে ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে অনেক দেশে করোনার দ্বিতীয় ঢেউ প্রভাব বিস্তার করা শুরু করেছে।’

সৌদি আরবের রিয়াদে নভেম্বরে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনের আগে এপিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন জাতিসংঘ মহাসচিব।

তবে গুতেরেস আশা করেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় এখন নিশ্চয়ই বুঝতে পারছে ‘ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তাদের আরো সমন্বিত হওয়া দরকার’।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) আজ শুক্রবার প্রকাশিত সর্বশেষ তথ্য বলছে, বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১১ লাখ ৩৬ হাজার ৪৯৫ জন।

জেএইচইউর তথ্য অনুযায়ী, সারা বিশ্বে কোভিড-১৯-এ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে চার কোটি ১৬ লাখ ৪০ হাজার ২৯৫ জনে। তবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছে তিন কোটির বেশি মানুষ।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়ার দেশ ভারত এবং লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। মোট করোনা আক্রান্তের অর্ধেকের বেশি এই তিন দেশে।

Leave a Reply