সন্ত্রাসীরা মুসলিম বিশ্বের ভেতর থেকে হুমকি দেয় : এরদোগান

সন্ত্রাসীরা মুসলিম বিশ্বের ভেতর থেকে হুমকি দেয় : এরদোগান

বিশ্বব্যাপী মুসলমানদের অবশ্যই তাদের সম্প্রদায়কে সন্ত্রাসবাদ ও বর্ণবাদের মতো বিপদ থেকে রক্ষা করতে হবে। কারণ এগুলো ইসলামী সম্প্রদায়কে তার মূল ভিত্তি থেকে সরে যাওয়া হুমকি দেয়। মঙ্গলবার তুরেস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান এই সতর্ক করেছেন।

তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)’র বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে দেয়া এক বক্তব্যে এরদোগান বলেন, ‘বর্ণবাদ, জাতীয়তাবাদ, সাম্প্রদায়িকতা এবং বিশেষত সন্ত্রাস নিয়ে উত্তেজনা এমন বিষয় হয়ে দাঁড়িয়েছে যা ইসলামী বিশ্বকে ভেতর থেকে পতনের দিকে নিয়ে যেতে পারে’।

তিনি বলেন, সারা বিশ্বে প্রতিদিন গড়ে ১ হাজার মুসলিম সন্ত্রাসবাদ অথবা সহিংসতার শিকার হয়। মুসলমান হিসেবে আমরা অজ্ঞতা এবং ঘরোয়া দ্বন্দ্বের কারণে সন্ত্রাস, ক্ষুধা এবং বৈষম্যের মতো অনেক জটিল সমস্যার মুখোমুখি হই।

ওইআইসি সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রতিদিনের রাজনৈতিক যুক্তিগুলো যেন আমাদের উম্মাহ’র (মুসলিম সম্প্রদায়ের) সম্পর্কের ক্ষেত্রে কোনো ক্ষতি না করতে পারে সে দিকে খেয়াল রাখতে হবে।

ইসলামের ভুল বোঝাবুঝি এবং ভুল শিক্ষার কারণে মুসলমানরা সামাজিক জীবনে অনেক সমস্যার মুখোমুখি হচ্ছে উল্লেখ করে এরদোগান বলেন, আমাদের ধর্মের সার্বজনীনতা এবং দৈনন্দিন জীবনের সাথে এর মিলগুলো সবার সামনে তুলে ধরে ঐক্যবদ্ধ হতে হবে।

Leave a Reply