আইপিএলের পর্দা উঠছে আজ

আইপিএলের পর্দা উঠছে আজ

মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতে আজ (১৯ সেপ্টেম্বর) শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বৈশ্বিক মহামারী করোনার কারণে এবারের আইপিএলের আয়োজন ভারতে সম্ভব হচ্ছে না। ফলে আইপিএল আরও একবার চলে গেল নিজ দেশের বাইরে। অবশ্য এর আগেও দক্ষিণ আফ্রিকায় এবং সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হয়েছিল।

এপ্রিল-মে মাসে হওয়ার কথা থাকলেও আসরটি পিছিয়ে সেপ্টেম্বরে চলে আসে। ভারতীয় ক্রিকেট বোর্ড অনেক চেষ্টা করেছিল আসরটি দেশের মাটিতে আয়োজনের। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ হতে থাকায় তাদের পরিকল্পনা ভেস্তে যায়।

ভারতের দর্শকদের জন্য এবারের আইপিএল ‘টিভিকেন্দ্রিক’। শুধু তাই নয় সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট দর্শকদের দুর্ভাগ্য যে নিজেদের মাঠে এমন একটি আসর হলেও গ্যালারিতে বসে খেলা দেখার সুযোগ নেই তাদের। দর্শকশূন্য মাঠে হবে এবারের আইপিএল।

আজ চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের আইপিএল। আবুধাবীর শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে আজকের ম্যাচটি।

এবারের আইপিএলে গ্রুপ পর্বে মোট ৫৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে দুবাইতে হবে ২৪টি, আবুধাবিতে ২০টি ও শারজায় হবে ১২টি ম্যাচ। বেশিরভাগ দিনেই একটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে এক দিনে দুইটি ম্যাচ আছে মাত্র ৮ দিন।

বরাবরের মত এবারের আইপিএলেও অংশ নিচ্ছে বিশ্বের সেরা সব তারকা ক্রিকেটার। যদিও এবারের আইপিএলে নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার। সাকিব আল হাসান খেলতে পারছেন না আইসিসির নিষেধাজ্ঞার কারণে। আর পেসার মোস্তাফিজুর রহমান ডাক পেলেও তিনি খেলতে পারছেন না বাংলাদেশ দলের শ্রীলংকা সফর থাকায়।

তার পরও বিশ্ব ক্রিকেটের দর্শকদের চোখ থাকবে সেই মরুর দেশ আরব আমিরাতের তিনটি স্টেডিয়ামের দিকে। কারণ বিশ্ব সেরা তারকাদের মিলনমেলা যে সেখানেই বসছে।

বাংলাদেশ থেকে স্টার নেটওয়ার্কের পর্দায় সরাসরি দেখা যাবে আইপিএলের ম্যাচগুলো।

Leave a Reply