মিয়ানমার থেকে  ৩০ মেট্রিক টন এলো পেঁয়াজ

মিয়ানমার থেকে ৩০ মেট্রিক টন এলো পেঁয়াজ

কক্সবাজারের টেকনাফ স্থল বন্দরে ভিড়েছে ৩০ মেট্রিক টন পেঁয়াজ বোঝাই মিয়ানমারের একটি ট্রলার। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে ট্রলারটি বন্দরে ভেড়ে। এরপর থেকে এসব পেঁয়াজ ট্রলার থেকে খালাস করা হচ্ছে।

টেকনাফ স্থল বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ল্যান্ড পোর্টের ব্যবস্থাপক জসিম উদ্দিন চৌধুরী জানান, প্রায় ৩ মাস পর মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি হয়েছে। সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান সেভেন স্টার এন্টারপ্রাইজের তত্ত্বাবধানে কানিজ এন্টারপ্রাইজ নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান পেঁয়াজগুলো আমদানি করেন। কাগজপত্র বুঝে পেলে শনিবার(১৯ সেপ্টেম্বর) খালাস করা হবে।

আমদানিকারক প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী উসমান গণি জানান, প্রথম ধাপে দুই হাজার বস্তা পেঁয়াজ টেকনাফ বন্দরে এসে পৌঁছেছে। আরও পেঁয়াজ আসার পথে রয়েছে। রোববারের দিকে পেঁয়াজগুলো দেশীয় বাজারে সরবরাহ করা হবে।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ আবছার উদ্দিন বলেন, ফের মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। শুক্রবার ৩০ মেট্রিক টন পেঁয়াজ স্থলবন্দরে এসে পৌঁছায়। এসব পেঁয়াজ যত দ্রুত সম্ভব খালাস করে বাজারো পৌঁছানো হবে।

টেকনাফ শুল্ক বিভাগ জানায়, মিয়ানমার থেকে এ বন্দর দিয়ে গত নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এছাড়া অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। সেপ্টেম্বর মাসে আমদানি হয় ৩৫৭৩ দশমিক ১৪১ মেট্রিক টন পেঁয়াজ এবং আগস্ট মাসে এসেছে ৮৪ মেট্রিক টন।

Leave a Reply