বাবরি মসজিদ নির্মাণে জমি দান করতে চান কবি, প্রধানমন্ত্রীর কাছে চিঠি

বাবরি মসজিদ নির্মাণে জমি দান করতে চান কবি, প্রধানমন্ত্রীর কাছে চিঠি

ভারতের অযোধ্যায় যেখানে ৫০০ বছরের পুরানো বাবরি মসজিদ ছিল সেখানে তৈরি হচ্ছে রাম মন্দির। এরই মধ্যে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর জের ধরেই দ্বন্দ তৈরি হয়েছে মুসলিম ও হিন্দু ধর্মালম্বী মানুষের মধ্যে। এরই মধ্যে বাবরি মসজিদের জন্য জায়গা দান করার কথা জানিয়েছেন উর্দু কবি মুনাওয়ার রানা। মোদির কাছে এক চিঠির মাধ্যমে এ আবেদন জানান তিনি।

রাই বারেলিতে সাই নদীর পাশে সাড়ে পাঁচ একর জমি মসজিদের জন্য দান করতে চেয়েছেন কবি। তার ছেলে তাবরেজ রানার নামে রয়েছে জমিটি। তিনি বলেন, বাবরি মসজিদের জন্য যে ধানিপুর গ্রামের পাঁচ একর জমি জায়গা সরকার অনুমোদিত আছে সেখানে রামের পিতা রাজা দশরথের নামে একটি হাসপাতাল নির্মাণের জন্য ব্যবহার করা উচিত। এ নিয়ে প্রধানমন্ত্রীকে দুই পাতার চিঠি পাঠিয়েছেন কবি। এছাড়া সম্পত্তি রক্ষার্থে মুসলিমদের জন্য আলাদা ওয়াকফা বোর্ড তৈরির কথা বলেছেন।

২০১৪ সালে সাহিত্য একাডেমি পুরষ্কার অর্জন করেন মুনাওয়ার রানা। যদিও ২০১৫ সালে জটিলতার জন্য তা আবার ফিরিয়ে দেওয়া হয়।

কবি বলেন মসজিদের জন্য যে জায়গা সরকার দিয়েছে তা ধনিয়াপুর থেকে দূরে এক প্রত্যন্ত অঞ্চলে। হিন্দু আর মুসলিমদের মধ্যে দ্বন্দ তৈরি না করে অই জমিতে রাজা দশরথ হাসপাতাল তৈরি করা উচিত। তিনি আরো বলেন, কোনও অবস্থাতেই মসজিদ সরকারী জমিতে বা জোর করে দখলকৃত মসজিদে নির্মিত হবে না।

সেই সাথে কবি মুনাওয়ার রানা দাবি করেন,রায় বেরেলি ঐতিহাসিক,সাংস্কৃতিক এবং ধর্মীয় গুরুত্বের শহর।

Leave a Reply