হাজিদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে এ্যাপ ও ব্রেসলেট ব্যবহার

হাজিদের কোয়ারেন্টিন নিশ্চিত করতে এ্যাপ ও ব্রেসলেট ব্যবহার

সদ্য হজ সমাপ্তকারীদের বাড়ি ফেরার পর কোয়ারেন্টিন নিশ্চিত করতে বেশ তৎপর সৌদি আরবের হজ ও ওমরা বিভাগ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়। হাজিদের হাতে থাকা ব্রেসলেট ও এ্যাপের সাহায্যে তা নিশ্চিত করা হবে জানা যায়।

সৌদি গণমাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়, হজের শেষ দিন পর্যন্ত হাজিদের কেউ করোনা ভাইরাইসে আক্রান্ত হননি।

এবারের সীমিত হজে অংশগ্রহণকারীদের জন্য হজের শুরু হওয়ার আগে ও সমাপ্ত হওয়ার পর কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়। হজের আগে মোট ১৪ দিন ও শেষ হওয়ার বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টিন নিশ্চিত করা হবে বলে জানায় সৌদি সংবাদ মাধ্যম।

সৌদি সরকারের হজ ও ওমরা কর্তৃপক্ষ হাজিদের হাতে থাকা ব্রেসলেটের সাহায্যে হাজিদের কোয়ারেন্টিন নিশ্চিত করবে। এছাড়া ‘তাতাম্মান’ (tatamman – সুস্থ থাকুন) এ্যাপের সাহায্যে সব সময় নিরীক্ষণ করা হবে হাজিদের স্বাস্থ্যের অবস্থা। করোনা ভাইরাসরোধে কর্তৃপক্ষের নির্দেশনা মতে হজের শুরুতে ব্রেসলেটের সাহায্যে সব হাজির কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে।

সৌদি আরবে ইতিমধ্যে কোভিড-১৯ এ আক্রান্তের হার কমতে শুরু করেছে। গতকাল সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, নতুনকরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ শ ৫৮ জন। এখন পর্যন্ত সৌদি আরবে মোট আক্রান্ত হয়েছেন, দুই লক্ষ ৮০ হাজার ৯৩ জন। ইতিমধ্যে সুস্থ হয়েছেন দুই লক্ষ ৪২ হাজার ৫৩ জন।

উল্লেখ্য, সৌদি আরবে করোনা আক্রান্তের হার আগের চেয়ে কমে আসছে। ইতিমধ্যে শতকরা ৮৫ ভাগ রোগী সুস্থ হয়ে ফিরেছে। করোনারোধে সৌদি আরব অনুসরণ করছে কঠোর স্বাস্থ্যবিধি। সবার মধ্যে সামাজিক দূরত্ব, হাত ধৌত করা, গণসমাগম পরিহার ও মাস্ক পরাকে বাধ্যতামূলক করেছে।

সূত্র : আরব নিউজ

Leave a Reply