দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি মিটারগেজ কোচ কিনছে রেলওয়ে

দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি মিটারগেজ কোচ কিনছে রেলওয়ে

দক্ষিণ কোরিয়া থেকে ১৫০টি যাত্রীবাহী মিটারগেজ কোচ আনতে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ রেলওয়ে। চুক্তিমূল্য বাংলাদেশি টাকায় ৬৫৮ কোটি ৮১ লাখ ৩০ হাজার টাকা। ১৮ থেকে ৩০ মাসের মধ্যে কোচগুলো সরবরাহ পাওয়া যাবে।

আজ বুধবার (২৯ জুলাই) এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয় বলে রেলপথ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রেলভবনের সম্মেলন কক্ষে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের উপস্থিতিতে ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ, ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ প্রকল্প’র আওতায় ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মো. হাসান মনসুর ও দক্ষিণ কোরিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান সুংশিন আরএসটি-পসকো ইন্টারন্যাশনালের কান্ট্রি ম্যানেজার।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজের চুক্তি মূল্য ৬৫৮ কোটি ৮১ লাখ ৩০ হাজার ০৬৩.৯০ টাকা। প্রকল্পটি দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংকের অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। চুক্তি স্বাক্ষরের দিন থেকে ১৮ থেকে ৩০ মাসের মধ্যে কোচগুলোর সরবরাহ পাওয়া যাবে।

কোচ সংগ্রহ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে অতি পুরাতন ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ প্রতিস্থাপন এবং মিটারগেজ ও ডুয়েলগেজ সেকশনে যাত্রীবাহী ক্যারেজ এর স্বল্পতা দূরীভূত করা, আধুনিক, নিরাপদ ও উন্নত যাত্রীবাহী ক্যারেজের মাধ্যমে যাত্রী সেবা নিশ্চিতকরা, বর্ধিত যাত্রী চাহিদা মিটানোর জন্য নতুন ট্রেন চালু করা, বাংলাদেশ রেলওয়েতে মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজের প্রাপ্যতা বৃদ্ধিকরা, বাংলাদেশ রেলওয়ের মিটারগেজ ও ডুয়েলগেজ সেকশনে নিরাপদ ও উন্নত ট্রেন পরিসেবা নিশ্চিতকরা,বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি করা এবং ক্রমবর্ধমান যাত্রী ও মালামাল পরিববহণের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের পরিসেবা বৃদ্ধিকরা।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Leave a Reply