প্রবাসী শ্রমিকদের ফেরাতে সরকার চাপের মুখে: প্রধানমন্ত্রী

প্রবাসী শ্রমিকদের ফেরাতে সরকার চাপের মুখে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য বাংলাদেশের ওপর কূটনৈতিক চাপ রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার এ চাপ হ্রাসে বিভিন্ন ধরনের কূটনৈতিক পদক্ষেপ নিয়েছে।

বুধবার সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য বেনজির আহমেদের (ঢাকা-২০) এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে কূটনৈতিক চাপ অব্যাহত রয়েছে। তবে আমাদের সরকার বহুমুখী কূটনৈতিক উদ্যোগ নিয়েছে।’

কূটনৈতিক প্রচেষ্টার অংশ কয়েকটি দেশের সরকার প্রধানকে চিঠি দেয়ার কথাও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সাথে যৌথভাবে যোগাযোগ বজায় রেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

কূটনৈতিক সহায়তার অংশ হিসাবে সরকার বিভিন্ন দেশে চিকিৎসা সরঞ্জাম ও ওষুধ প্রেরণ করেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘প্রতিবেশী দেশগুলোতে এক লাখেরও বেশি প্রবাসী শ্রমিক ফিরে আসলেও আমাদের দেশে এখন পর্যন্ত মাত্র ২২ হাজার প্রবাসী শ্রমিক ফিরে এসেছে।’

‘বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়োচিত কূটনৈতিক উদ্যোগের কারণে আমাদের দেশে ফেরত আসা প্রবাসী শ্রমিকের সংখ্যা এখনও কম’, যোগ করেন তিনি।

চাকরি ও নিয়োগকারীদের বিষয়ে যথাযথ খোঁজ নেয়ার পরই শ্রমিকদেরকে বিদেশে পাঠানোর জন্য জনবল নিয়োগকারী সংস্থাগুলোর প্রতি অনুরোধ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Leave a Reply