ডেল্টা গভর্নেন্স কাউন্সিলের সদস্য হলেন ত্রাণ প্রতিমন্ত্রী

ডেল্টা গভর্নেন্স কাউন্সিলের সদস্য হলেন ত্রাণ প্রতিমন্ত্রী

সরকার ঘোষিত ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০’ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠন করা হয়েছে একটি কমিটি।

১২ সদস্যের সেই কমিটিতে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে স্থান পেয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। সম্প্রতি মন্ত্রী পরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

‘ডেল্টা গভর্নেন্স কাউন্সিল’ কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারপার্সন এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে ভাইস চেয়ারম্যান করা হয়েছে।

জানা গেছে, এই কমিটি বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়নে নীতি নির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ, কৌশলগত পরামর্শ ও দিক-নির্দেশনা প্রদান, বাংলাদেশ ডেল্টা প্ল্যান হালনাগাদকরণ দিক-নির্দেশনা প্রদান, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর বিনিয়োগে পরিকল্পনা প্রণয়নে নীতি নির্ধারণ ও নির্দেশনা প্রদান এবং ডেল্টা ফান্ড গঠন ও ব্যবহারে দিক-নির্দেশনা প্রদান করবে।

এদিকে দায়িত্ব পাওয়ার পর এ বিষয়ে সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিবকে নিয়ে নিজ কার্যালয়ে একটি বৈঠক করেছেন ডা. এনামুর রহমান। এসময় তিনি ডেল্টা গভর্নেন্স কাউন্সিলের দায়িত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জানিয়েছেন। মন্ত্রী কালের কণ্ঠকে বলেন, আমি ওয়াদা করছি যে, প্রধানমন্ত্রীর দেওয়া দায়িত্ব যথাযথভাবে পালন করব।

প্রসঙ্গত, ডা. এনামুর রহমান দশম ও একাদশ জাতীয় সংসদে ঢাকা-১৯ আসন থেকে নির্বাচিত হন। পেশায় চিকিৎসক এনামুর রহমান ঢাকার সাভারের এনাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। বর্তমান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন তিনি।

ডা. এনামুর রহমান ছাত্রজীবনে ছাত্র রাজনীতিতে যোগদান করে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান ও ১৯৭০-এর সাধারণ নির্বাচনে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনি পাকিস্তান বাহিনীর উর্দুতে লেখা চিঠিপত্র বাংলায় অনুবাদ করে মুক্তি বাহিনীকে সহায়তা করতেন।

Leave a Reply