গালওয়ানের সংঘর্ষ নিয়ে ছবি বানাচ্ছেন অজয় দেবগন

গালওয়ানের সংঘর্ষ নিয়ে ছবি বানাচ্ছেন অজয় দেবগন

১৫ জুন মধ্যরাতে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষের এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনা সদস্যের নির্মম মৃত্যু হয়েছে। এবার গালওয়ানে নিহত ভারতীয় সেনা সদস্যদের লড়াইকে কুর্ণিশ জানিয়ে ছবি তৈরির ঘোষণা দিয়েছেন বলিউড অভিনেতা অজয় দেবগন। গালওয়ান উপত্যকায় ভারত-চীনা সেনার রক্তক্ষয়ী সংঘর্ষের গল্প নিয়ে তৈরি হবে এই সিনেমা। এই ছবির মধ্যে দিয়ে নিহত ভারতীয় সেনাদের বিশেষ সম্মান জানাবেন অভিনেতা।

ছবির নাম এখনো ঠিক হয়নি। কারা ছবিতে অভিনয় করবেন, চূড়ান্ত হয়নি তাও। তবে ছবিটি প্রযোজনা করবে অজয় দেবগনের প্রযোজনা সংস্থা। এছাড়া সহ-প্রযোজক হিসেবে থাকবে সিলেক্ট মিডিয়া হোল্ডিংস এলএলপি। টুইটারে এ কথা জানিয়েছে চলচ্চিত্র সমালোচক তরণ আদর্শ। তিনি লিখেছেন, ‘চীনা ফৌজের বিরুদ্ধে যুদ্ধে গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় সেনা সদস্য নিহত হয়েছেন। তাদের নিয়ে ছবি তৈরি করতে চলেছেন অজয় দেবগন।’

বিগত ৪৫ বছরে চীন ও ভারতের মধ্যে এমন ভয়াবহ যুদ্ধ হয়নি। ১৫ জুন পূর্ব লাদাখে গালওয়ান উপত্যকায় দুই দেশের বাহিনীর সংঘর্ষে এক কর্নেল-সহ ২০ ভারতীয় সেনা সদস্য নিহত হন। তারপর থেকেই উত্তপ্ত লাদাখ পরিস্থিতি। লাল ফৌজকে উপযুক্ত জবাব দিতে ফুসছে পুরো ভারত। মোতায়েন হয়েছে প্রায় ৫০ হাজার অতিরিক্ত সেনা। টি-৯০ ভীষ্ম ট্যাংক, বসানো হয়েছে ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, এয়ার সার্ভেল্যান্স সিস্টেম। তবে বেইজিংও ছেড়ে কথা বলার পাত্র নয়, সীমান্ত থেকে একচুলও পিছু তো হটেইনি উল্টো সামরিক শক্তি বৃদ্ধি করে চলেছে। এমন পরিস্থিতিতে চীন-ভারত রক্তক্ষয়ী সংঘাত আসন্ন বলে মনে করছেন সামরিক বিশ্লেষকরা। লাদাখের এই গোটা ঘটনাটিই অজয় দেবগন তার ছবিতে রাখতে চাইছেন।

অজয়ের আগামী ছবিটি ‘ভুজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া’ ভারতীয় সেনার উপরই ভিত্তি করে তৈরি হয়েছে। ডিজনি+ হটস্টারে ছবিটির প্রিমিয়ার হবে। অভিষেক দুধাইয়া পরিচালিত ছবিটি একাত্তরের ভারত-পাকিস্তান যুদ্ধ অবলম্বনে নির্মিত হয়েছে। অজয় ছাড়াও ছবিতে অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, সোনাক্ষী সিনহা, নোরা ফাতেহি, শরদ কেলকর, অ্যামি ভির্ক এবং প্রণিতা সুভাষ। অজয় দেবগন ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রন লিডার বিজয় করণিকের ভূমিকায় অভিনয় করেছেন ছবিতে। বিজয় করণিক যুদ্ধের সময় ভুজ বিমানবন্দরের দায়িত্বে ছিলেন। ২০২০ সালের ১৪ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এটি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে। তবে মুক্তির তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

Leave a Reply