করোনার ক্রান্তিকালে খুলছে তাজমহল

করোনার ক্রান্তিকালে খুলছে তাজমহল

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি ১০ লাখ দুই হাজার পাঁচশ ৩৫ জন এবং মারা গেছে পাঁচ লাখ ২৪ হাজার চারশ ৩৬ জন।

তার মধ্যে কেবল ভারতেই আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ছয় লাখ ২৮ হাজার দু’শ পাঁচজন এবং মারা গেছে ১৮ হাজার দু’শ ৪১ জন। করোনাভাইরাসে বিশ্বে ক্ষতিগ্রস্থ দেশের তালিকায় ভারতের নাম চার নম্বরে রয়েছে।

এরই মধ্যে করোনা ভয় কাটিয়ে সুরক্ষাকে সঙ্গে নিয়ে ভারতে লকডাউন খুলে দেওয়া হচ্ছে। আর সেই সঙ্গে খুলে দেওয়া হচ্ছে জাতীয় স্মৃতিসৌধগুলোও।

ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় আগামী ৬ জুলাই থেকে রেড ফোর্ট, তাজমহলসহ দেশটির সমস্ত স্মৃতিসৌধ খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে সৌধগুলো খোলা হলেও থাকছে করোনা সম্পর্কিত উপযুক্ত সুরক্ষা ব্যবস্থা।

করোনার জেরে ১৬ মার্চ থেকে ভারতের সবগুলো স্মৃতিসৌধ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এরপর দীর্ঘ প্রায় তিন মাসেরও বেশি সময় পরে খুলতে চলেছে সৌধগুলো।

ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটনমন্ত্রী প্রহ্লাদ প্যাটেল টুইট করে জানিয়েছেন, ৬ জুলাই থেকে দেশের অমস্ত স্মৃতিসৌধ খুলে দেওয়া হচ্ছে। তবে করোনার পরিস্থিতি বিচার করে রাজ্য সরকার এক্ষেত্রে সিদ্ধান্ত নিতে পারে।

Leave a Reply