ক্ষতিগ্রস্ত বুড়িগঙ্গা সেতু মেরামতে সময় লাগবে ১৫ দিন

ক্ষতিগ্রস্ত বুড়িগঙ্গা সেতু মেরামতে সময় লাগবে ১৫ দিন

উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’-এর ধাক্কায় ক্ষতিগ্রস্ত বুড়িগঙ্গা সেতুর ‘ভারী মেরামত’ প্রয়োজন হবে। সেতুটি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ১৫ দিন লাগতে পারে বলে জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ।

আজ বুধবার সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান জানান, সেতুর ক্ষতিগ্রস্ত অংশ স্টিলের জাল দিয়ে ঘিরে আপাতত সীমিত যান চলাচল শুরু করলেও পণ্যবাহী যান চলাচল শুরু করতে মেরামত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে ব্রিজের বেশ ক্ষতি হয়েছে। বুধবার আরেকটি বিশেষজ্ঞ দলের নিচ থেকে ক্ষতিগ্রস্ত অংশ দেখে স্থায়ী মেরামতের ব্যাপারে পরামর্শ দেওয়ার কথা ছিল। তবে প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় তা সম্ভব হয়নি। আলট্রা এক্সরে, সাউন্ড মেশিন ইত্যাদি যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা করা হবে ব্রিজটির কতটুকু ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, বিশেষজ্ঞ দল নিচ থেকে ক্ষতিগ্রস্ত অংশ দেখার পর সিদ্ধান্ত দেবে, কীভাবে সেতুটি মেরামত করা যায়। আমরা সেই অনুযায়ী কাজ শুরু করব। কোন ধরনের মেরামত, হালকা না ভারী, তা তা বিশেষজ্ঞ দল সিদ্ধান্ত দেবে।

উল্লেখ্য, গত সোমবার সকালে বড় একটি লঞ্চের ধাক্কায় সদরঘাটের কাছে বুড়িগঙ্গায় মর্নিং বার্ড নামের একটি ছোট লঞ্চ ডুবে গেলে ৩৪ জন মারা যান। ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধারের জন্য নারায়ণগঞ্জ থেকে রওনা হওয়া উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ এর ক্রেনের ধাক্কায় সেতুর গার্ডারের ওই অংশে ফাটল দেখা দেয়।

এরপর সোমবার রাত ৮টা থেকে ওই সেতুতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। মঙ্গলবার সন্ধ্যা থেকে সেতুতে সীমিতভাবে যান চালানো হচ্ছে।

Leave a Reply