ফ্লয়েড হত্যা : মিনিয়াপোলিস পুলিশ বিভাগ ভেঙেই যাচ্ছে

ফ্লয়েড হত্যা : মিনিয়াপোলিস পুলিশ বিভাগ ভেঙেই যাচ্ছে

কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড মার্কিন শ্বেতাঙ্গ পুলিশের হাতে নির্মমভাবে খুন হওয়ার জেরে ক্ষোভে ফুঁসে উঠেছে যুক্তরাষ্ট্র। সে কারণে এর আগেই কথা উঠেছিল মিনিয়াপোলিস পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার ব্যাপারে।

এবার মিনিয়াপোলিস সিটি কাউন্সিলের সদস্যরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন, সেখানকার পুলিশ বিভাগ ভেঙে দেওয়ার ব্যাপারে।

গত মাসে হাতকড়া পরিহিত অবস্থায় পুলিশের হাতে নির্মমভাবে কৃষ্ণাঙ্গ যুবক খুন হওয়ার পর থেকেই পুলিশের ব্যাপক সমালোচনা চলছে। এমনকি হোয়াইট হাউসের বাইরেও ব্যাপক বিক্ষোভ হয়েছে। একপর্যায়ে প্রাণের ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্টলেডি মেলানিয়া এবং তাদের ছেলে।

আর জর্জ ফ্লয়েড হত্যার পর থেকেই কৃষ্ণাঙ্গদের জীবনের নিশ্চয়তা চেয়ে আন্দোলন চলছে। মিনিয়াপোলিস থেকে আন্দোলনটি যুক্তরাষ্ট্রে ছড়িয়ে যাওয়ার পর বেশ কিছু দেশেও তার আঁচ লেগেছে।

মিনিয়াপোলিস সিটি কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, সম্প্রদায়ের মানুষের নিরাপত্তার জন্য এবং সহিংসতা ঠেকানোর জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গঠন করা হবে। নতুন বিভাগ অবশ্যই জনগণের নিরাপত্তা এবং তাদের জানমালের নিরাপত্তা দেবে।

বিবৃতিতে আরো বলা হয়, নতুনভাবে বাহিনী গঠন করার পর তাদের যিনি প্রধান হবেন, তিনি অবশ্যই জনগণের নিরাপত্তা, জনগণের স্বাস্থ্য বিষয়ক জ্ঞান এবং আইনের বিভিন্ন ধারা সম্পর্কেও ওয়াকিবহাল হবেন।

তারা আরো মনে করেন, রাস্তায় গাড়ি নিয়ন্ত্রণ এবং মানসিক সমস্যা সংক্রান্ত কোনো ইস্যু পুলিশের কাছ থেকে দূরে রাখতে পারলে ভালো হয়।

এখন পর্যন্ত বড় ধরনের কোনো ঘটনা ঘটতে গেলে পুলিশ প্রধান এবং শহরের মেয়রকে জানাতে হয়, তবে এবার থেকে আরো অন্তত ১৪ জনকে এ ব্যাপারে জানাতে হতে পারে।

সূত্র : এবিসি নিউজ

Leave a Reply