ইফার সাবেক ডিজি সামীম আফজালের দাফন সম্পন্ন

ইফার সাবেক ডিজি সামীম আফজালের দাফন সম্পন্ন

তিন দফা জানাজা শেষে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ থানার নিজ গ্রাম তারোয়ায় মসজিদ মাদরাসা সংলগ্ন পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছ ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) সাবেক মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের লাশ। আজ শুক্রবার জুমার নামাজের পর পিতা মাতার কবরের পাশে তাকে দাফন করা হয়।

এর আগে সেখানে সামাজিক দূরত্ব বজায় রেখে মরহুমের তৃতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন তার ভাগিনা ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী।

জানাজায় আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নাজিমুল হায়দার, থানার ওসি, আশুগঞ্জ উপজেলা চেয়ারম্যান হানিফ মুন্সি, উপজেলার সাবেক চেয়ারম্যান আনিসুর রহমান প্রমুখ অংশগ্রহণ করেন। মরহুমের পারিবারিক সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে।

সামীম মোহাম্মদ আফজাল বৃহস্পতিবার দিবাগত রাত ১০টার পর রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলায়হি রাজিউন। তার বয়স হয়েছিল ৬৩ বছর। তার স্ত্রী, এক কন্যা রয়েছে। তিনি দীর্ঘদিন যাবত ক্যান্সারসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

মৃত্যুর পর রাতে মরহুমের কভিড-১৯ পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ এসেছে। রাত ১টার পর তার লাশ নগরীর মোহাম্মদপুর জহুরি মহল্লার বাসায় নিয়ে যাওয়া হয়। শুক্রবার বাদ ফজর মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়্যবিয়া মাদরাসা মসজিদ ময়দানে সামাজিক দূরত্ব বজায় রেখে মরহুম সামীম আফজালের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মসজিদের খতিব মাওলানা বজলুর রহমান সরকার। মরহুমের নামাজে জানাজায় ইসলামিক ফাউন্ডেশনের কেউ উপস্থিত ছিলেন না।

মরহুমের দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয় সকাল ৮টায় রাজধানীর নারিন্দ মশুরিখোলা শাহ সাহেব বাড়ি মসজিদ মাদরাসা ময়দানে। এতে ইমামতি করেন নারিন্দা মশুরিখোল দরবার শরীফের পীর ছাহেব হযরত মাওলানা শাহ আহসানুজ্জামান। ইফার মহাপরিচালক আনিস মাহমুদসহ সর্বস্তরের মুসল্লিরা মরহুমের জানাজায় অংশগ্রহণ করেন।

সামীম মোহাম্মদ আফজালের মৃত্যুতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি এবং ধর্ম সচিব মো. নুরুল ইসলাম গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এ ছাড়া তার মৃত্যুতে ইসলামিক ফাউন্ডেশন পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের বর্তমান মহাপরিচালক আনিস মাহমুদ ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালকের মৃত্যুতে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছেন।

এদিকে সামীম মোহাম্মদ আফজালের রূহের মাগফিরাত কামনায় ইসলামিক ফাউেন্ডশনের পক্ষ থেকে শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে সাবেক মহাপরিচালকের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মো. মহিবুল্লাহিল বাকি নদভী।

সামীম মোহাম্মদ আফজাল ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ইসলামিক ফাউেন্ডশনের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে দীর্ঘ ২৫ বছর জেলা ও দায়রা জজসহ বিচার বিভাগীয় বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন সামীম মোহাম্মদ আফজাল।

Leave a Reply