এক ম্যাচে খেলবে তিন দল : ক্রিকেটের অদ্ভুত ফরম্যাট অনুমতি পেল না

এক ম্যাচে খেলবে তিন দল : ক্রিকেটের অদ্ভুত ফরম্যাট অনুমতি পেল না

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে বিশ্ব ক্রিকেট থমকে আছে। তবে আগামী মাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আবারো ক্রিকেট ফিরছে। কিন্তু ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই ক্রিকেটকে মাঠে ফেরানোর নকশা করে ফেলেছিল দক্ষিণ আফ্রিকা। আগামী ২৭ জুন স্বল্প পরিসরে অদ্ভুত এক টুর্নামেন্টের মাধ্যমে এই প্রত্যাবর্তনের নকশা তৈরি করা হয়। তবে করোনা পরিস্থিতির কারণে এখনই কোনো ধরণের ক্রিকেট শুরুর অনুমতি দেয়নি প্রোটিয়া সরকার।

এক বিবৃতিতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানায়, ‘সলিডারিটি কাপ আয়োজনের জন্য কাজ করে যাচ্ছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা, থ্রিটি ক্রিকেট এবং ব্রডকাস্টার সুপারস্পোর্ট। কিন্তু ও টুর্নামেন্ট আয়োজনের অনুমতি দেয়নি দক্ষিণ আফ্রিকা সরকার। এজন্য বাধ্যতামূলক স্থগিত করতে হলো তিন দলের এই টুর্নামেন্টটি।’

করোনার কারণে দর্শকশূন্য মাঠেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ‘সলিডারিটি কাপ’ নামের এই পরীক্ষামূলক তিন দলীয় ক্রিকেট ম্যাচ। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে তিন দলীয় ফরম্যাটের টুর্নামেন্টটি চ্যারিটি হিসেবে বিবেচিত হয়েছিল। ম্যাচগুলো থেকে প্রাপ্ত অর্থ করোনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হতো।

৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করে খেলার নিয়ম। তিন দলে ৮ জন করে খেলোয়াড় খেলতে পারবে। প্রতি দল একে অন্যের বিপক্ষে ব্যাট করবে ১২ ওভার। রানের সংখ্যার এগিয়ে থাকা দলকে স্বর্ণ পদক, এরপর রৌপ্য এবং ব্রোঞ্জ পদক দেওয়া হবে পুরস্কার হিসেবে। এমনকী তিন দলের খেলোয়াড়দের নামও প্রকাশ করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছিল এবি ডি ভিলিয়ার্স, বর্তমানে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক কুইন্টন ডি কক ও পেসার কাগিসো রাবাদাকে।

Leave a Reply