চট্টগ্রামের দুই হাসপাতালে করোনা চিকিৎসা চালুর নির্দেশ

চট্টগ্রামের দুই হাসপাতালে করোনা চিকিৎসা চালুর নির্দেশ

চট্টগ্রামে দুটি বেসরকারি হাসপাতালকে কভিড-১৯ হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে একটি বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল এবং আরেকটি ইম্পেরিয়াল হাসপাতাল। নগরের খুলশি এলাকায় পাশাপাশি অবস্থিত এ হাসপাতাল দুটির মধ্যে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসাসেবা দেওয়া হবে করোনাভাইরাসে আক্রান্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে হাসপাতাল দুটিকে কভিড-১৯ চিকিৎসায় কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এবং চট্টগ্রামের জেলা প্রশাসকের চিঠিতে বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল ও ইম্পেরিয়াল হাসপাতালকে বিশেষায়িত কভিড-১৯ হাসপাতাল হিসেবে নির্ধারণের অনুরোধের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের আদেশের পর স্বাস্থ্য অধিদপ্ততরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালককে হাসপাতাল দুটিতে রোগী ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেন। এরপর পরিচালক চট্টগ্রামের সিভিল সার্জনকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চট্টগ্রামের দুটি বেসরকারি হাসপাতালকে কভিড-১৯ চিকিৎসার জন্য নির্ধারণ করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আমরা বসব। স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে তারা যাতে দ্রুত চিকিৎসা শুরু করতে পারে, সেই ব্যবস্থা করতে হবে।

জানা যায়, বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে ছয়টি আইসিইউসহ ১০০টি আইসোলেশন শয্যা প্রস্তুত করা হচ্ছে করোনায় আক্রান্তদের চিকিৎসায়।

Leave a Reply