রাশিয়ায় ফের প্রশিক্ষণ শুরু ভারতের চার ‘গগনযান’ নভোচারীর

রাশিয়ায় ফের প্রশিক্ষণ শুরু ভারতের চার ‘গগনযান’ নভোচারীর

মহাকাশে নিজস্ব সাম্রাজ্য গড়তে চায় ভারত। ২০২১ সালের ডিসেম্বরে ভারত ‘গগনযান’ অভিযানের শুরু করবে। আর সেই লক্ষ্যেই রাশিয়ায় প্রশিক্ষণ নিচ্ছিলেন ভারতের নির্বাচিত চারজন নভোচারী। তবে করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় কিছুদিনের জন্য বন্ধ হয়ে যায় ভারতের প্রথম মানবিক মহাকাশ মিশন।

রাশিয়ান মহাকাশ কর্পোরেশন, রোসকোমোস এক বিবৃতিতে বলেছে, ‘গ্যাগারিন রিসার্চ অ্যান্ড টেস্ট কসমোনট ট্রেনিং সেন্টার (জিসিটিসি) ১২ মে গ্লাভকোসমোস, জেএসসি এবং হিউম্যান স্পেসফ্লাইটের মধ্যে চুক্তির আওতায় ভারতীয় মহাকাশচারীদের প্রশিক্ষণ পুনরায় শুরু করেছে।’

রাশিয়ায় প্রশিক্ষণরত চারজন ভারতীয় নভোচারীই সুস্থ আছেন বলে জানানো হয়েছে। জিসিটিসি এন্টি-মহামারি নিয়মাবলী পালন করে চলেছে। যায় মধ্যে রয়েছে জিসিটিসি সমস্ত সুবিধাগুলোতে স্যানিটারি এবং স্বাস্থ্যকর ব্যবস্থা গ্রহণ করা, সামাজিক দূরত্বের ব্যবস্থা প্রয়োগ করা এবং অননুমোদিত ব্যক্তিদের উপস্থিতি নিষিদ্ধ করা। এছাড়া সমস্ত কর্মচারী এবং মহাকাশচারীদের অবশ্যই মেডিক্যাল মাস্ক এবং গ্লোভস পরা বাধ্যতামূলক করা হয়।

রোজকসমস ভারতীয় পতাকা-সহ মহাকাশ স্যুট পরা নভোচারীদের একটি ছবিও টুইট করেছেন। ভারতীয় বিমানবাহিনীর চার জন পাইলট বর্তমানে মস্কোতে প্রশিক্ষণ নিচ্ছেন এবং এরাই গগণযান প্রকল্পের সম্ভাব্য প্রার্থী হতে চলেছেন। গ্লাভকোসমোস এবং ইসরো-র হিউম্যান স্পেসফ্লাইট সেন্টারের মধ্যে ভারতীয় নভোচারীদের প্রশিক্ষণের চুক্তি ২৭ শে জুন, ২০১৯ সালে স্বাক্ষরিত হয়েছিল এবং রাশিয়ায় তাদের প্রশিক্ষণ শুরু হয় ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি।

সূত্র- ডিএনএ ইন্ডিয়া।

Leave a Reply