‘সহনীয়’ পর্যায়ে ঢাকার বাতাসের মান

‘সহনীয়’ পর্যায়ে ঢাকার বাতাসের মান

বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মান ‘সহনীয়’ পর্যায়ে রয়েছে। তবে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আগেরদিনের তুলনায় বৃহস্পতিবার ২২ ধাপ এগিয়ে এসেছে জনবহুল এই শহর।
বুধবার সকালে একিউআই তালিকায় ৪১তম স্থানে অবস্থান করছিল ঢাকা। স্কোর ছিল ৫৬। কিন্তু বৃহস্পতিবার সকাল ৮টা ৪১ মিনিটে ৭৪ একিউআই স্কোর নিয়ে ১৯তম খারাপ অবস্থানে চলে এসেছে ঢাকা।
র‌্যাংকিংয়ে খারাপ অবস্থানের দিকে এগিয়ে এলেও এবং একিউআই স্কোর বাড়লেও ঢাকার বাতাসের মান এখনও ‘সহনীয়’ পর্যায়েই রয়েছে।
পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি এবং কুয়েতের কুয়েত সিটি যথাক্রমে ১৬৪, ১৬০ এবং ১৫৬ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। তবে এ অবস্থায় শিশু, বয়স্ক ও যাদের শ্বাসকষ্ট আছে তাদের বাইরে বেশি সময় না থাকার পরামর্শ দেয়া হয়।
জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।
বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

Leave a Reply