করোনায় সচেতনতা বাড়াতে দুবাই পুলিশের নতুন গেম ‘স্টে সেফ’

করোনায় সচেতনতা বাড়াতে দুবাই পুলিশের নতুন গেম ‘স্টে সেফ’

করোনায় কাঁপছে সারা বিশ্ব। এই মারণ ভাইরাসে হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। মারা যাচ্ছেন শত শত মানুষ। করোনার এখনো কোনো ধরনের ওষুধ বা ভ্যাকসিন উদ্ভাবন করা সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে করোনার হাত থেকে বাঁচার একমাত্র উপায় হলো নিজেকে সচেতন রাখা। নিরাপদ সামাজিক দূরত্ব মেনে চলা। আর তাই করোনা নিয়ে সচেতনতা বাড়াতে নতুন একটি গেম চালু করেছে দুবাই পুলিশ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, দুবাই পুলিশের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগ ‘স্টে সেফ’ নামের নতুন এই ভিডিও গেম চালু করেছে। করোনার সচেতনতা বাড়াতেই মূলত এই গেমটি চালু করা হয়েছে। একরকম মজাদার উপায়ে গ্লোভস এবং মাস্ক পরার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে টিপস রয়েছে এই গেমে ।

দুবাই পুলিশের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার খালিদ নাসের আল রাজ্জাকি বলেছেন, জনসাধারণের জ্ঞান বৃদ্ধির গুরুত্ব দেয় এমন ইভেন্টগুলোতে প্রাধান্য দেয় দুবাই পুলিশ। তাই ‘স্টে সেফ’ নামক গেমটি তৈরি করা হয়েছে। গেম বিভিন্ন সম্প্রদায়ের একটি বিশাল অংশে পৌঁছে যেতে পারে, কারণ এখন প্রায় প্রত্যেকেই স্মার্ট ফোন ব্যবহার করেন।

দুবাই পুলিশের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভাগের উপপরিচালক কর্নেল হুসেন বিন গালাইতা বলেন, ভর্চুয়াল প্রযুক্তি কেন্দ্র গেমটিকে পুরোপুরিভাবে উন্নত করেছে। গেমটি সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং বাসিন্দাদের জন্য। এই গেমটি পাঁচটি ভিন্ন ধরনের ভাষায় (আরবি, ইংরেজি, ভারতীয়, উর্দু, ফিলিপিনো) খেলা যাবে।

তিনি আরো বলেন, এর আগে দুবাই পুলিশ শিক্ষামূলক গেম তৈরি করেছে। সেই গেমগুলোর প্রভাব পড়েছিল সমাজে। দুবাই ড্রিফট ও টুরব লিগসহ বেশ কয়েকটি গেম ৩৩ মিলয়ন বার ডাউনলোড দেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, এই গেমটিও সমাজে ভালো প্রভাব ফেলবে।

সূত্র: গলফ টুডে।

Leave a Reply