করোনামুক্তির পথে চীন, টানা এক মাসেও কোনো মৃত্যু নেই

করোনামুক্তির পথে চীন, টানা এক মাসেও কোনো মৃত্যু নেই

বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী প্রাণঘাতী মহামারি নভেল করোনাভাইরাসের উৎপত্তি হয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহরে। অবশেষে প্রায় ৫ মাসের লড়াইয়ে করোনার অভিশাপ মুক্ত হতে চলেছে দেশটি। গত এক মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নতুন প্রাণহানির সংখ্যা শূন্যে কোঠায় নেমে এসেছে চীনে।

সবশেষ গত ১৪ এপ্রিল একজনের মৃত্যুর খবর জানিয়েছিল সেদেশের জাতীয় স্বাস্থ্য কমিশন। শুক্রবার (১৫ মে) কমিশন জানিয়েছে, ২৪ ঘণ্টায় নতুন করে চারজন আক্রান্ত হয়েছে, তবে প্রাণহানির সংখ্যা শূন্য।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বিশ্বজুড়ে এরইমধ্যে ভাইরাসটি প্রাণ কেড়েছে তিন লাখেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছে ৪৪ লাখের বেশি। তবে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে।

শুক্রবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ২৪ ঘণ্টায় নতুন করে যে চার জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে তারা সবাই উত্তরপূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের বাসিন্দা। গত কয়েকদিন ধরে চীনের এ অঞ্চলটিতেই কিছু সংখ্যক রোগী শনাক্ত হচ্ছেন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, চীনে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ২৯। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৭ জনের।

Leave a Reply