করোনার ভ্যাকসিন একসঙ্গে বানাবে জিএসকে ও সানোফি

করোনার ভ্যাকসিন একসঙ্গে বানাবে জিএসকে ও সানোফি

কোভিড-১৯–এর বিস্তার রোধে ভ্যাকসিন তৈরি করতে একসঙ্গে কাজ করবে ওষুধ প্রস্তুতকারক দুই জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) ও সানোফি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এখন পর্যন্ত অনেক ওষুধ কোম্পানিই কোভিড-১৯–এর ভ্যাকসিন তৈরির কাজে এগিয়ে এসেছে। তবে এটি তৈরিতে সফল হলেও আগামী বছরের মাঝামাঝি সময়ের আগে ভ্যাকসিন পাওয়া যাবে না।

জিএসকের প্রধান নির্বাহী এমা ওয়ালএমসেলি গতকাল মঙ্গলবার বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, একটি ভ্যাকসিনের তৈরি ও পরীক্ষা করতে সাধারণত এক যুগ সময় লেগে যায়। একটি ভ্যাকসিনকে ১৮ মাসের মধ্যে আনার মানে হলো সাধারণ নিয়মের চেয়ে কাজ ব্যাপক গতিতে এগিয়ে নিয়ে যাওয়া।

সরকারকে সাহায্য করার জন্য যুক্তরাজ্যভিত্তিক জিএসকে ইতিমধ্যে যুক্তরাজ্যের আরেক জায়ান্ট কোম্পানি অস্ট্রাজেনেকার সঙ্গে করোনা পরীক্ষায় কাজ করছে। এপ্রিলের শেষ নাগাদ এক লাখ পরীক্ষা করার লক্ষ্য তাদের। এমা ওয়ালএমসেলি আশা করছেন, তাঁরা দুই কোম্পানি মিলে মে মাস থেকে প্রতিদিন ৩০ হাজার পরীক্ষা করতে সক্ষম হবে।

জিএসকের প্রধান নির্বাহী জানান, ভ্যাকসিন প্রোগ্রাম থেকে তাঁরা যে মুনাফা পাবেন, তা ভবিষ্যতে ভাইরাসের বিস্তার রোধে ও গবেষণার কাজে সরবরাহ করা হবে। কোভিড-১৯ প্রতিরোধে বিশ্বজুড়ে কমপক্ষে ২০টি প্রতিষ্ঠান ও গবেষণা সংস্থা ভ্যাকসিন তৈরিতে কাজ করছে।

Leave a Reply