করোনা মানবকোষে প্রবেশের আগেই আটকে দেবে যে ওষুধ

করোনা মানবকোষে প্রবেশের আগেই আটকে দেবে যে ওষুধ

করোনাভাইরাস ঠেকাতে বিশ্বজুড়ে ওষুধ তৈরীর প্রতিযোগিতা চলছে। সেই প্রতিযোগিতায় এবার প্রাথমিক সফলতার কথা জানিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

বেইজিংয়ে বিজ্ঞানীদের একটি দল বেশকিছু এন্টিবডি (ক্ষতিকর জীবাণু ধ্বংসকারী পদার্থ) আলাদা করে দাবি করেছেন নতুন করোনা ভাইরাস ঠেকাতে এটি ‘অত্যন্ত কার্যকর’ হবে। বিজ্ঞানীদের দাবি করোনা ভাইরাস মানবসেল বা কোষে প্রবেশের আগেই আটকে দেবে এ ওষুধ। সব পরীক্ষা ঠিকঠাক হলে কভিড-১৯ চিকিৎসায় এ ওষুধ যুগান্তকারী ভূমিকা রাখবে।
জ্যাংগ লিংকির নেতৃত্বাদীন গবেষক দলটি জানায়, গত জানুয়ারিতে সেনঝেনের একটি হাসপাতালে এ নিয়ে গবেষণা শুরু হয়। কভিড-১৯ চিকিৎসায় সুস্থ হওয়া ব্যক্তিদের শরীর থেকে রক্ত নিয়ে সেখান থেকে এন্ডিবডি বিশ্লেষণ করা হয়। তা থেকে আলাদা করা বেশিকিছু এন্ডিবডি এ রোগের বিরুদ্ধে শক্তিশালী প্রমাণিত হয়।

জ্যাংগ বলেন, ‘২০ টি এন্টিবডি পরীক্ষা করা হয়, সেখান থেকে চারটি এন্টিবডি ভাইরাসকে সেলে প্রবেশের আগে আটকে দেয়। যা একটি দারুণ সফলতা। সব ঠিক থাকলে প্রাথমিকভাবে এ ওষুধ প্রাণীদেহে পরীক্ষা করা হবে, তারপর মানব দেহে। এ ক্ষেত্রে আরো ছয়মাস লাগবে। এরপর দ্রুত এটি বাজারে আনার চেষ্টা করা হবে, যদিও এ প্রক্রিয়ায়ও কিছু সময় লাগবে।

সূত্র: রয়টার্স।

Leave a Reply