ডাক্তার-নার্সদের বিনা খরচে পৌঁছে দেবে ‘ক্র্যাক প্ল্যাটুন’

ডাক্তার-নার্সদের বিনা খরচে পৌঁছে দেবে ‘ক্র্যাক প্ল্যাটুন’

ডাক্তার, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের বিনা খরচে গন্তব্যে পৌঁছে দিতে ঢাকা শহরে নামতে যাচ্ছে ‘ক্র্যাক প্ল্যাটুন পরিবহন সেবা’। আগামীকাল বুধবার থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। প্রতিদিন ১৬টি রুটে ১২টি মাইক্রোবাস ও চারটি বাস চলবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন সকাল ৮টা, দুপুর ২টা এবং রাত ৮টা- এই ৩ শিফটে ১৬টি রুটে সম্পূর্ণ ঢাকা শহরের বিভিন্ন প্রান্তের প্রায় ৪০টি হাসপাতাল থেকে ডাক্তাররা এ পরিবহন সেবাটি পাবেন।

১২টি মাইক্রবাস এবং ৪টি বাস নিয়ে সেবাটি চালু হয়েছে এবং প্রয়োজন অনুযায়ী গাড়ির সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানানো হয়।

উল্লেখিত সময় ছাড়াও ঢাকা শহরের ভেতরে যেকোন জায়গায় সেবাদানকারীরা জরুরি প্রয়োজনে এ সেবাটি পাবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ও তত্ত্বাবধানে দ্যা আর্থ সোসাইটি এবং বন্ডস্টাইন টেকনালোজিসের পৃষ্ঠপোষকতায় এবং গ্লোবাল শেপারস ঢাকা হাব-এর সহায়তায় এ সেবাটি দেয়া হবে। এ সেবার সঙ্গে স্বেচ্ছাসেবক ব্যবস্থাপনায় রয়েছে করোনা প্রতিরোধ সংঘ।

সেবাটি বিশেষজ্ঞদের পরামর্শমত যাত্রীদের মাঝে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে এবং নির্দিষ্ট সময় পরপর জীবাণুমুক্ত করার মাধ্যমে পরিচালনা করা হবে।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের জনপ্রিয় গেরিলা সংগঠন ক্র্যাক প্লাটুন-এর নামের সাথে মিল রেখে এ সেবাটির নাম দেয়া হয়েছে ‘ক্র্যাক প্লাটুন পরিবহন সেবা’, যেহেতু ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা প্রত্যেকেই এই সময়ের একেকজন যোদ্ধা।

আজ মঙ্গলবার ‘ক্র্যাক প্ল্যাটুন পরিবহন সেবা’র উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাধীনতা চিকিসৎক পরিষদের জ্যেষ্ঠ সহ সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার, দ্য আর্থ সোসাইটির সহ প্রতিষ্ঠাতা মো. সাদেল আরেফিন, নির্বাহী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া, বন্ডস্টাইন টেকনোলোজিসের পরিচালক যাফির শাফিক
চৌধুরী।

এখন পর্যন্ত ২৫০ এর অধিক ডাক্তার এবং সেবাদানকারী এ সেবাটি পেতে রেজিস্ট্রেশন করেছেন। ঢাকায় কর্মরত ডাক্তার বা সেবাদানকারীরা সেবাটি বিনামূল্যে ব্যবহার করতে চাইলে রেজিস্ট্রেশন করতে পারবেন এই লিংকে- bit.ly/crackplatoontransport হটলাইন নম্বর – ০৯৬৩৯৫৯৫৯৫৯।

Leave a Reply