চলছে মৃদু তাপপ্রবাহ, থাকবে আরো কয়েকদিন

চলছে মৃদু তাপপ্রবাহ, থাকবে আরো কয়েকদিন

টানা পঞ্চম দিনের মতো দেশে চলছে মৃদু তাপপ্রবাহ। গত শুক্রবার (২৭ মার্চ) দেশের কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ শুরু হয়। চলতি মাসের অবশিষ্ট দিনগুলোতে তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

সাধারণত, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে একে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আবহাওয়া অফিসের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, বরিশাল বিভাগের ছয়টি জেলায় শুক্রবার থেকে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে, যা গতকাল শনিবারও অব্যাহত ছিল। এ ছাড়া ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, খুলনা, বাগেরহাট, চুয়াডাঙ্গা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ চলে।

আবহাওয়াবিদরা বলছেন, সাধারণত মার্চের শেষ সময় থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এটি চলবে মে মাসের শেষ পর্যন্ত। ক্ষেত্রবিশেষে তা জুন পর্যন্তও যেতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বাগেরহাটের মোংলায় ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। ১৭টি জেলায় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকলে বলা হয় মাঝারি তাপপ্রবাহ আর ৪০ থেকে ওপরে উঠলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

আজ মঙ্গলবার (৩১ মার্চ) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ফরিদপুর, সীতাকুণ্ড, রাঙ্গামাটি ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থেকে বিস্তার লাভ করতে পারে। এ ছাড়া আজ সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের উত্তরাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য হ্রাস পেতে পারে।

ফরিদপুরে ৩৬ দশমিক ৩ ডিগ্রি, সীতাকুণ্ডে ৩৬ দশমিক ১ ডিগ্রি, রাঙ্গামাটিতে ৩৭ ডিগি এবং কক্সবাজারে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে।

Leave a Reply