যেভাবে করোনায় মৃত্যুহার কমিয়েছে জার্মানি

যেভাবে করোনায় মৃত্যুহার কমিয়েছে জার্মানি

জার্মানিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৬৬ হাজার আটশ ৮৫ জন। তার মধ্যে মারা গেছে ছয়শ ৪৫ জন। জানা গেছে, এরই মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ১৩ হাজার পাঁচশ জন।

অথচ, ফ্রান্স, ইরান ও যুক্তরাষ্ট্রে জার্মানির তুলনায় কম সংখ্যক মানুষ আক্রান্ত হয়েও মৃত্যুহার বেশি। ফ্রান্সে ৪৪ হাজার পাঁচশ ৫০ জন আক্রান্ত হয়ে মারা গেছে তিন হাজার ২৪ জন। ইরানে ৪১ হাজার চারশ ৯৫ জন আক্রান্ত হয়ে মারা গেছে দুই হাজার সাতশ ৫৭ জন। এদিকে যুক্তরাজ্যে ২২ হাজার একশ ৪১ জন আক্রান্ত হলেও মারা গেছে এক হাজার চারশ আটজন।

তবে ইতালিতে মৃত্যুহার সবচেয়ে বেশি। সেখানে এক লাখ এক হাজার সাতশ ৩৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার পাঁচশ ৯১ জন।

বিশ্বের মধ্যে যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুহার কম, জার্মানি তার মধ্যে অন্যতম। সে দেশে আক্রান্তদের শূন্য দশমিক ৯ শতাংশ মানুষ মারা গেছে। অথচ, ইতালিতে আক্রান্ত হিসেবে শনাক্তদের ১১ শতাংশ মারা গেছে এবং যুক্তরাষ্ট্রে মৃত্যুহার ১.৮ শতাংশ।

বিশেষজ্ঞরা মনে করছেন, বেশি করে পরীক্ষা করার ফলে জার্মানিতে শুরুতেই শনাক্ত হচ্ছে করোনা আক্রান্ত রোগী। যে কারণে ভাইরাসটি ছড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাচ্ছে দেশটি। অথচ অন্যান্য দেশে রোগীদের মধ্যে ব্যাপকহারে লক্ষণ দেখা দিলেই পরীক্ষা করা হচ্ছে। কিন্তু জার্মানিতে সীমান্তে পরীক্ষা করে দেখা হচ্ছে।

কেবল শুরুতে পরীক্ষা করার জন্য সর্বোচ্চ আক্রান্তের তালিকায় পাঁচ নম্বরে অবস্থান করলেও মৃত্যুর দিক থেকে ৯ নম্বরে নেমে যেতে পেরেছে জার্মানি।

Leave a Reply