ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষা, পাওয়া যাবে পরামর্শও

ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষা, পাওয়া যাবে পরামর্শও

ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষা করা যাবে এমন একটি সফটওয়ার উদ্বোধন করা হয়েছে। ‘করোনাভাইরাস রিস্ক অ্যাসেসমেন্ট টেস্ট টোল’ নামক এই সফটওয়ারটির ওয়েব ঠিকানা হচ্ছে www.livecoronatest.com। এটি সহজেই মোবাইল ফোনে ব্যবহার করা যায়। এই ওয়েবসাইটে যুক্ত হয়ে নিজের অবস্থান, বয়স, লিঙ্গ, ফোন, অভ্যাস, শারীরিক অবস্থা সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর দিলে সফটওয়ারটি স্বয়ক্রিয়ভাবে জানিয়ে দেবে আপনার করোনা ঝুঁকি কতটুকু। তার ভিত্তিতে করণীয় নির্ধারণ করতে পারবেন।

সোমবার আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সফটওয়াটি উদ্বোধন করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, এই সফটওয়ারটি ব্যবহার করে যে কেউ ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষ করে নিতে পারবেন। মানুষ নিজেই বুঝতে পারবেন, তার নিজের করোনা ঝুঁকি সম্পর্কে। সে অনুসারে ব্যবস্থা নিতে পারবেন। এর ফলে আইইডিসিআর-এর কল সেন্টারের ফোন দেওয়ার প্রয়োজনীয়তা অনেকখানিই হ্রাস পাবে। এমনকি প্রথমিক অবস্থায় ডাক্তারদের উপরও চাপ কিছুটা কমবে।

সরকারের আইসিটি বিভাগের সহায়তায় এই সফটওয়ারটি তৈরি করা হয়েছে। সফটওয়ারটির উদ্যোক্তারা জানিয়েছেন, এটির সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকরা যুক্ত রয়েছেন। আইইডিসিআর-এর হটলাইনে মানুষ করোনা সম্পর্কে যে সব প্রশ্ন করছেন তা পর্যালোচনা করে সফওয়ারে প্রশ্নগুলো সম্পৃক্ত করা হয়েছে।

এটি একটি অনলাইন জরিপ হিসেবেও কাজ করবে বলে তারা মনে করেন। ব্যাপক মনুষ এটি ব্যবহার করলে এর ফলে নির্ধারণ করা সম্ভব হবে দেশের কোন এলাকায় করোনা ঝুঁকি কতটুকু। করোনা ঝুঁকিপূর্ণ ব্যক্তির অবস্থানও চিহ্নিত করা সম্ভব হবে। যেটির ভিত্তিতে সরকার পরবর্তী ব্যবস্থা নিতে পারবে।

Leave a Reply